shono
Advertisement

রাজনীতিবিদদের নিশানা করতে হাতিয়ার ‘করোনা চিঠি’, সতর্কবার্তা ইন্টারপোলের

সম্প্রতি এক রিপোর্টে রাষ্ট্রসংঘ (UN) জানিয়েছে, করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়াচ্ছে জেহাদি সংগঠনগুলি।
Posted: 12:13 PM Nov 21, 2020Updated: 12:13 PM Nov 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনীতিবিদদের হাতিয়ার করতে ব্যবহার করা হতে পারে করোনা ভাইরাস যুক্ত চিঠি। বিশ্বের সমস্ত আইনশৃঙ্খলা বাহিনীর কাছে এমনটাই সতর্কবার্তা পাঠিয়েছে আন্তর্জাতিক পুলিশ বা ইন্টারপোল (Interpol)।

Advertisement

[আরও পড়ুন: করোনা আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, রয়েছেন হোম আইসোলেশনে]

করোনা ভাইরাসকে জৈব হাতিয়ার রূপে ব্যবহার করার বিষয়টি নিয়ে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনীর কাছেও সতর্কবার্তা পাঠিয়েছে ইন্টারপোল। এমন হামলা ঠেকাতে একগুচ্ছ গাইডলাইনও জারি করেছে সংস্থাটি। সেখানে ইন্টারপোল জানিয়েছে, পুলিশকর্মী ও স্বাস্থ্যকর্মীদের মুখে করোনা আক্রান্তদের কেশে দেওয়া বা হেঁচে দেওয়ার মতো বহু ঘটনা প্রকাশ্যে এসেছে। একইভাবে জিনিসপত্রের উপর জেনেশুনে সংক্রমণ ছড়ানোর উদ্দেশ্যে লালা ছড়ানো মতো ঘটনা ঘটেছে। আপাতদৃষ্টিতে এসব ঘটনা নিরীহ মনে হলেও, করোনা সংক্রমিত চিঠি পাঠিয়ে রাজনৈতিক ব্যক্তিত্বদের নিশানা করা হতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি এক রিপোর্টে রাষ্ট্রসংঘ (UN) জানিয়েছে, করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়াচ্ছে জেহাদি সংগঠনগুলি। ‘Stop the virus of disinformation: the malicious use of social media by terrorist, violent extremist and criminal groups during the COVID-19 pandemic’ শীর্ষক একটি রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রসংঘের Interregional Crime and Justice Research Institute (UNICRI)। সেখানে বলা হয়েছে, কোভিড-১৯ নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা অপপ্রচার চালাচ্ছে জঙ্গি সংগঠনগুলি। বলা হচ্ছে, ‘করোনা আল্লার সৈনিক। ইউরোপের দেশ ও অবিশ্বাসীদের (অমুসলিম) শাস্তি দিতে এই ভাইরাস পাঠিয়েছে আল্লা। তাই শত্রুদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে দাও।” সোশ্যাল মিডিয়ায় আল কয়দা ও ইসলামিক স্টেটপন্থী জঙ্গি গ্রুপগুলিতে শত্রুদের মধ্যে করোনা সংক্রমণ ছড়িয়ে দেওয়ার নিদান দেওয়া হচ্ছে। জেহাদি সংগঠন ‘আল শাবাব’ আবার দাবি করেছে, ‘বিদেশি হানাদার বাহিনী ও তাদের সমর্থকরাই করোনা মহামারীর জন্য দায়ী।’

[আরও পড়ুন: করোনা আক্রান্ত ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, রয়েছেন হোম আইসোলেশনে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement