অবশেষে আলোয় ফিরছে শ্রীলঙ্কা! দেউলিয়া দ্বীপরাষ্ট্রের পাশে দাঁড়াল আইএমএফ

01:56 PM Sep 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেউলিয়া শ্রীলঙ্কার পাশে দাঁড়াল আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। আর্থিক বিপর্যয়ের অন্ধকার কাটিয়ে আলোয় ফিরতে কলম্বোকে ২৯ লক্ষ মার্কিন ডলারের প্যাকেজ দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক সংস্থাটি। এই মর্মে দুই পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের চুক্তি হয়েছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শ্রীলঙ্কার অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে ৪৮ মাসে ধাপে ধাপে ২৯ লক্ষ মার্কিন ডলার দেবে আইএমএফ। ‘এক্সটেন্ডেড ফান্ড ফেসিলিটি’-র আওতায় এই প্যাকেজ দেওয়া হবে। এই মর্মে ২৪ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর কলম্বোয় আলোচনা চালাতে পিটার ব্রিউয়ার ও মাশাহিরো নোজাকির নেতৃত্বে হাজির ছিল আইএমএফ-এর প্রতিনিধি দল। শ্রীলঙ্কা সরকারের আধিকারিকদের সঙ্গে আলোচনা চালান তাঁরা। দীর্ঘ বৈঠকের পর দুই পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের চুক্তি হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: ভারত-চিনকে একসঙ্গে মহড়ায় ডাক পুতিনের, আমেরিকাকে পালটা দিতে নয়া উদ্যোগ রাশিয়ার]

এই বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, শ্রীলঙ্কার অর্থনীতিকে চাঙ্গা করতেই এই পদক্ষেপ। দেশটিতে আর্থিক ভারসাম্য ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে সমস্ত চেষ্টা করা হচ্ছে। এই প্যাকজের মাধ্যমে দ্বীপরাষ্ট্রের আর্থিক ঘাটতি তথা ঋণের বোঝা কিছুটা লাঘব করার চেষ্টা করা হবে। তাৎপর্যপূর্ণ ভাবে, বিবৃতিতে শ্রীলঙ্কার শাসন ব্যবস্থার গভীরে ঢুকে পড়া দুর্নীতির কথাও তুলে ধরে আইএমএফ। প্রতিষ্ঠানটি স্পষ্ট জানিয়েছে, দেশের গরীব জনতার আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে হবে। তবে, এই ঋণের জন্য কী কী শর্ত দেওয়া হয়েছে তা স্পষ্ট নয়।

Advertising
Advertising

উল্লেখ্য, চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে শ্রীলঙ্কা (Sri Lanka)। ধুঁকছে দ্বীপরাষ্ট্রটির অর্থনীতি। একদিকে চিনের কাছ থেকে নেওয়া চড়া সুদের বিপুল ঋণ, অন্যদিকে শিল্প সংকটের মধ্যে পড়ে হাঁসফাঁস অবস্থা দেশটির। বিগত দিনে আর্থিক সংকট তীব্রতর হয়েছে। জানা গিয়েছে, সংসার চালাতে দেহ ব্যবসায় নামছেন মহিলারা। রাজধানী কলম্বোয় ছাতার মতো গজিয়ে উঠছে নিষিদ্ধপল্লি। শ্রীলঙ্কার চরম আর্থিক সংকটে পরিবারকে বাঁচাতে নিষিদ্ধ এই পেশাকেই আঁকড়ে ধরছেন মহিলারা। শুধু টাকা নয়, প্রয়োজনীয় সামগ্রী, ওষুধ কিনতে শরীর বিক্রি করছেন তাঁরা। তাই এই ভয়াবহ সমস্যা সমাধানের উপায় বের করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ দেশটির কাছে।

[আরও পড়ুন: ইঞ্জিনে আগুন, আমেরিকায় উড়ান বন্ধ চিনুক হেলিকপ্টারের, উদ্বিগ্ন ভারতীয় বায়ুসেনা]

Advertisement
Next