shono
Advertisement

Lay Off: কমছে দর্শক, লোকসান ঠেকাতে এবার গণছাঁটাই Disney’র

দুশ্চিন্তা বাড়াচ্ছে গণছাঁটাই।
Posted: 10:54 AM Feb 09, 2023Updated: 10:54 AM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দর্শক সংখ্য়া কমছে ওটিটি (OTT) প্ল্যাটফর্ম ডিজনি প্লাসে (Disney Plus)। আর তার জেরেই এবার চাকরি খোয়ালেন আরেক টেক জায়ান্ট ডিজনির কয়েক হাজার কর্মী। বুধবার ৭ হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থার সিইও বব ইগর।

Advertisement

গত কয়েক সপ্তাহে আমেরিকার একের পর এক বড় তথ্যপ্রযুক্তি সংস্থা গণছাঁটাইয়ের পথে হাঁটছে। আর্থিক মন্দার মধ্যে সংস্থার লোকসান এড়াতেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে সাফাই দিয়েছে মেটা, টুইটার, অ্যামাজন, গুগলের মতো একাধিক সংস্থা। এবার সেই তালিকায় নাম জুড়ল ডিজনি প্লাসেরও।

[আরও পড়ুন: রাশিয়া থেকে ভারতের তেল আমদানিতে আপত্তি নেই আমেরিকার! কূটনৈতিক জয় নয়াদিল্লির]

গত ডিসেম্বরে সংস্থার সিইও পদে ফিরেছেন বব ইগর। এর পরবর্তী সময় এটাই তাঁর সবচেয়ে পড় পদক্ষেপ। এ প্রসঙ্গে ইগর জানিয়েছেন, বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা আমাদের কর্মীদের দক্ষতা ও দায়বদ্ধতাকে আমি সম্মান করি। তারপরেও অনেক ভাবনাচিন্তা করে আমি এই সিদ্ধান্ত নিলাম। প্রসঙ্গত, ২০২১ সালের ২ অক্টোবরের রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে ডিজনি প্লাসের মোট কর্মী সংখ্যা ছিল ১ লক্ষ ৯০ হাজার। তাঁদের মধ্যে ৯০ শতাংশই পূর্ণ সময়ের কর্মী ছিলেন।

উল্লেখ্য়, বিশ্বজুড়ে আর্থিক মন্দার ভাব। সকলেই ব্যয় সংকোচন করছে। যার ফলস্বরূপ এই প্রথমবার ওয়াল্টার ডিজনির এই ওটিটি প্ল্য়াটফর্মের সাবস্ক্রাইবার কমেছে। অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ১ বিলিয়ন অর্থাৎ ১০০ কোটি টাকা লোকসান হয়েছে ডিজনি প্লাসের। এই ধারা বজায় থাকবে বলে মনে করছেন অ্যানালিস্টরা। তাই সংস্থার ব্যয় সংকোচন করতে এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল তারা।

[আরও পড়ুন: এক হাতে থ্রি ডি ক্যামেরা, ক্যানসার অস্ত্রোপচারে শহরে হাজির অত্যাধুনিক রোবট]

বিশ্বের বিভিন্ন দেশে খরচ বাঁচানো ও প্রযুক্তি নির্ভরতা বাড়ানোর লক্ষ্যে কর্মীর সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গুগল, মাইক্রোসফট, আমাজনের মতো একগুচ্ছ বহুজাতিক সংস্থা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে কর্মীছাঁটাইয়ের কথা। কোম্পানির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভও উগরে দিয়েছেন বহু কর্মী। তারপরেও এই ট্রেন্ড থামার কোনও লক্ষ্মণ নেই। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement