Advertisement

বাইরে বেরলেও বাধ্যতামূলক থাকছে না মাস্ক, এবার ঘোষণা ফ্রান্সের প্রধানমন্ত্রীর

07:11 PM Jun 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে বেরলেই আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস। এমনকী দশদিন আগেই ২০ জুন থেকে তুলে দেওয়া হবে নাইট কারফিউ-সহ একাধিক করোনা (Covid-19) সংক্রান্ত বিধিনিষেধও। বুধবার এমনটাই ঘোষণা করেছেন ফ্রান্সের (France) প্রধানমন্ত্রী জিন কাসটেক্স।

Advertisement

করোনার প্রথম ঢেউয়ের পর কার্যত বিপর্যস্ত হয়ে গিয়েছিল গোটা ইউরোপ। ফ্রান্সেও জারি ছিল মৃত্যুমিছিল। সংক্রমণ রুখতে কড়া লকডাউন, বাইরে বেরলেই মাস্ক ব্যবহারের নিয়ম চালু করে ফরাসি প্রশাসন। এছাড়া সমস্ত রকম জমায়েতে নিষেধাজ্ঞাও চাপানো হয়েছিল। তবে বর্তমানে এই দেশের কোভিড পরিস্থিতি তুলনামূলকভাবে অনেকটাই ভাল। দেশে টিকাকরণের কাজও চলছে জোরকদমে। এই পরিস্থিতিতে মন্ত্রিসভার বৈঠকে করোনা সংক্রান্ত একাধিক বিধিনিষেধের ব্যাপারে আলোচনা হয়। তারপরই সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন ফরাসি প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত আফগানিস্তান, সন্ত্রাসবাদীদের গুলিতে নিহত ৫ টিকাকর্মী]

এদিন জিন কাসটেক্স জানান, বৃহস্পতিবার থেকেই বাইরে বেরলে সাধারণ মানুষের মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। তবে কিছুক্ষেত্রে অবশ্যই ব্যতিক্রম থাকবে। এছাড়া আগামী ৩০ জুন থেকে নাইট কারফিউ তোলার কথা থাকলেও তা আরও দশদিন আগেই তুলে নেওয়া হবে। সেই সঙ্গে তিনি আরও বলেন, “দেশের স্বাস্থ্য পরিস্থিতি আগের তুলনায় অনেকটাই ভাল হয়েছে। এতটা আমরা নিজেরাই আশা করিনি। তাই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ফরাসি সরকারের পক্ষ থেকে।” প্রসঙ্গত, গত মঙ্গলবার ফ্রান্সের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩২০০ জনে। যা কি না গতবছর আগষ্টের পর সর্বনিম্ন। এরপরই ফরাসি সরকার কোভিডসংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার ব্যাপারে বৈঠকে বসেন। সেখানেই মাস্কের ব্যবহার এবং নাইট কারফিউয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

 

[আরও পড়ুন: আমেরিকার নিশানায় ‘ড্রাগন’, দক্ষিণ চিন সাগরে প্রবেশ করল মার্কিন নৌবহর]

Advertisement
Next