shono
Advertisement

বিনামূল্যেই বিমানে পৌঁছনো যাবে হংকংয়ে! জানুন কীভাবে

'হ্যালো হংকং' প্রকল্প শুরু হলেই মিলবে সুবর্ণ সুযোগ।
Posted: 04:22 PM Feb 02, 2023Updated: 04:22 PM Feb 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাবুন, বিমানে চড়ে আপনি হংকং গেলেন অথচ কোনও খরচ লাগল না! এমনটা কোনও আকাশকুসুম কল্পনা নয়। যদি আপনি হতে পারেন ভাগ্যবান ৫ লক্ষ জনের একজন! কেননা এতগুলি বিমানের টিকিট বিলি করে দেওয়ার সিদ্ধান্ত নিল হংকং (Hong Kong) প্রশাসন। সরকারি এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

কেন হঠাৎ এমন অদ্ভুত পরিকল্পনা? আসলে সেদেশের পর্যটনের অবস্থা অত্যন্ত শোচনীয়। ২০১৯ সালে হিংসাত্মক প্রতিবাদ হওয়ার পর থেকেই হংকংয়ের ভাবমূর্তি প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপরই অতিমারীর প্রাদুর্ভাবে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বিশ্বের কাছে হংকংয়ের ভাবমূর্তি শোধরাতে এবং পর্যটকদের ফেরাতে ‘হ্যালো হংকং’ প্রকল্প শুরু করা হবে। তারই অংশ বিমানের টিকিট বিলি করা। এমনটাই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

[আরও পড়ুন: ডুয়েট গেয়ে মাতিয়ে দিলেন কুণাল-সায়নী, উচ্ছ্বসিত হাজার হাজার দর্শক]

সব মিলিয়ে ২০০টি পরিকল্পনা রয়েছে হংকং প্রশাসনের। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিনামূল্যে টিকিট বিলির পরিকল্পনা। সেদেশের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ ও এয়ারলাইন এইচকে এক্সপ্রেসের তরফেই ওই টিকিট বিলি করা হবে। চিন-সহ এশিয়ার বিভিন্ন দেশের পর্যটকরা ওই টিকিট পাবেন। টিকিট দেওয়া হবে ইউরোপ ও মার্কিন পর্যটকদেরও। এমনকী অল্প পরিমাণে টিকি পাবেন স্থানীয় বাসিন্দারাও, যারা অন্য দেশে যেতে চান।

হংকংয়ের পর্যটক সংখ্যা অবশ্য বাড়তে শুরু করেছে। ২০২১ সালে যেখানে হংকংয়ে ৯১ হাজার পর্যটক এসেছিলেন, সেখানে ২০২২ সালে একলাফে সংখ্যাটা বেড়ে ৬ লক্ষ ৫ হাজার হয়ে গিয়েছে। কিন্তু যদিও সেটা অতিমারীর আগের সংখ্যার থেকে নগণ্য়ই। গড়ে সাড়ে পাঁচ কোটিরও বেশি পর্যটক আসতেন সেদেশে। সেই সংখ্যাকে ফেরাতে মরিয়া হয়েই এই সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। তবে চিনা পর্যটকদের যে কোটা ছিল তা তুলে নেওয়া হয়েছে। তিন বছর পর খুলে দেওয়া হবে দেশের তিনদিকের সীমান্তও।

[আরও পড়ুন: সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূলের সুদীপ-ডেরেক, নয়া সমীকরণ বাজেট অধিবেশনে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement