সাংবাদিককে শূন্যে তুলে আছাড়, রাস্তায় ঘুরছে হাঙর! ফ্লোরিডায় তাণ্ডব বিধ্বংসী হারিকেনের

06:43 PM Sep 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাণ্ডব কাকে বলে, দেখিয়ে দিচ্ছে হারিকেন ‘ইয়ান’ (Hurricane Ian)। আমেরিকার ফ্লোরিডায় (Florida) ‘ক্যাটেগরি ফোর’ ঘূর্ণিঝড়ের দাপটে যেসব দৃশ্য তৈরি হচ্ছে, তা দেখে শিউরে উঠছে নেটদুনিয়া। কিউবায় ধ্বংসলীলা চালিয়ে হারিকেন ইয়ান আছড়ে পড়েছে ফ্লোরিডায়। ঘণ্টায় ২৪১ কিলোমিটার বেগে ক্যাটেগরি ফোর (Category 4) ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত মার্কিন মুলুকের এই প্রদেশ। কোনও ভিডিওয় দেখা যাচ্ছে, এক সাংবাদিক প্রাকৃতিক বিপর্যয়ের খবর পরিবেশন করার সময় মারাত্মক শক্তিশালী ঘূর্ণিঝড়ের ধাক্কায় কার্যত শূন্যে আছাড় খেলেন। আরেকটিতে আবার দেখা গেল, খেলনার মতো উলটেপালটে গেল একটি গাড়ি। কোথাও আবার রাস্তায় উঠে এসেছে হাঙর! মহাসংকটে ফ্লোরিডাবাসী।

Advertisement

Advertising
Advertising

বছরে দু-একটি ঘূর্ণিঝড়ের ধাক্কা সামলাতে অভ্যস্ত ফ্লোরিডা। উপকূলবর্তী প্রদেশ হওয়ায় এ ধরনের প্রাকৃতিক বিপর্যয় ফ্লোরিডাবাসীর সঙ্গী। তবে এবার ‘ইয়ান’ একেবারে দৈত্য হয়ে এসেছে। ঝড়-বৃষ্টিতে বিধ্বস্ত ফ্লোরিডা। ১৮ লক্ষ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটাচ্ছেন। শক্তিশালী ঘূর্ণিঝড় উপড়ে ফেলছে বিদ্যুতের খুঁটি। বলা হচ্ছে, ইলেকট্রিক্যাল গ্রিড বসে গিয়েছে। রাস্তা আর হ্রদ আলাদা করা যাচ্ছে না। আর সেই সুযোগেই হাঙর (Shark) উঠে এসেছে রাস্তায়! সিনেমায় দেখা দৃশ্যগুলো চোখের সামনে দেখে আতঙ্কে সিঁটিয়ে যাচ্ছেন বাসিন্দারা। নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছে শিহরণ জাগানো সেসব ছবি, ভিডিও। চলছে টুইট, রিটুইটের বন্যা।

কিউবায় (Cuba) এর আগেও ইয়ান তাণ্ডব দেখিয়েছে। ঝড়বৃষ্টিতে সেখানে ২ জনের প্রাণহানি হয়েছে বলে খবর। ফ্লোরিডা উপকূলের কাছে শরণার্থী বোঝাই নৌকা উলটে নিখোঁজ অনেকে। সেখানেও বিদ্যুৎহীন প্রায় ১১ মিলিয়ন মানুষ। প্রতিটি বাড়ি এবং অফিস বিদ্যুৎহীন। এরপর ইয়ান ধেয়ে এসেছে ফ্লোরিডা উপকূলের দিকে।

[আরও পড়ুন: ববিতা সরকারের পর প্রিয়াঙ্কা সাউ, SSC মামলায় হাই কোর্টের নির্দেশে চাকরি পেলেন যোগ্য প্রার্থী]

তবে শক্তিশালী ঘূর্ণিঝড় সামলাতে গোড়া থেকেই সক্রিয় প্রশাসন। বানভাসি ফ্লোরিডার জন্য সবরকম চিকিৎসা সামগ্রী নিয়ে তৈরি ৩০০ অ্যাম্বুল্যান্স। ৩৭ লক্ষ মানুষকে খাবার ও জল দেওয়া হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) আশ্বাস দিয়ে জানিয়েছেন, ”আমরা আপনাদের সাহায্যের জন্য প্রস্তুত। তছনছ হয়ে যাওয়া ফ্লোরিডার পুনর্গঠন করে দেব আমরা। ফ্লোরিডা এগিয়ে যাবে। এটা আমাদের প্রতিশ্রুতি।”

[আরও পড়ুন: ভুয়ো পরিচয়ে পরপর ২৪ বিয়ে! আঠাশের যুবকের কীর্তিতে হতবাক পুলিশ]

Advertisement
Next