ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে জোরাল প্রতিদ্বন্দ্বিতা, ঋষির জয় চেয়ে যজ্ঞ প্রবাসী ভারতীয়দের

11:27 AM Aug 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক (Rishi Sunak) যেন প্রধানমন্ত্রীর নির্বাচনে জয় পান, সেই জন্য যজ্ঞ শুরু করলেন ইংল্যান্ডের প্রবাসী ভারতীয়রা। সেদেশের সাম্প্রতিক পরিস্থিতি থেকে একমাত্র ঋষিই তাঁদের উদ্ধার করতে পারেন, এমনটাই মনে করেন ইংল্যান্ডে (England) বসবাসকারী ভারতীয়রা। সেই জন্যই তাঁরা মনে প্রাণে চান, প্রধানমন্ত্রীর কুরসিতে বসুন তাঁদের দেশের প্রার্থী।

Advertisement

প্রাক্তন বিদেশ সচিব লিজ ট্রাসের সঙ্গে প্রধানমন্ত্রী হওয়ার লড়াই চলছে ঋষি সুনাকের। একেবারে শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে তাঁদের লড়াই। কিন্তু যত দিন যাচ্ছে, ক্রমশই পিছিয়ে পড়ছেন ঋষি। অর্থনীতি সংক্রান্ত তাঁর নীতি বারবার সমালোচনার মুখে পড়েছে। এহেন পরিস্থিতিতে ঋষির জয় সুনিশ্চিত করতে উদ্যোগী হয়েছেন প্রবাসী ভারতীয়রা। তবে শুধুমাত্র ভারতীয় বলেই ঋষির জয় চাইছেন তাঁরা, এমনটা নয়। সিকে নায়ডু নামে এক প্রবাসী ভারতীয় বলেছেন, “ঋষি ভারতীয় বলেই আমরা তাঁকে প্রধানমন্ত্রী হিসাবে চাইছি, এমনটা নয়। কিন্তু দেশের অর্থনৈতিক সংকট মেটানোর ক্ষমতা আছে তাঁর। প্রতিদিনের জীবনযাত্রার খরচ বহু বেড়ে গিয়েছে। প্রধানমন্ত্রী হলে এহেন অবস্থা থেকে আমাদের উদ্ধার করবেন ঋষি।”

[আরও পড়ুন: অধিকৃত ইউক্রেনে গণভোটের পথে রাশিয়া! ‘মানব না’, হুঙ্কার জেলেনস্কির]

ব্রিটেনের সাধারণ মানুষ মনে করছেন, প্রধানমন্ত্রী পদে লড়াই করতে গিয়ে সরকার পরিচালনার কথা একেবারেই ভুলে গিয়েছেন দেশের নেতারা। নানা নীতি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া আটকে রয়েছে। এহেন পরিস্থিতিতে ট্রাসের তরফ থেকে নির্বাচন প্রত্যাহার করে নেওয়ার জন্য ঋষিকে প্রস্তাব দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, ট্রাসকেই প্রধানমন্ত্রী হিসাবে মেনে নিয়ে ভোট প্রক্রিয়া থামিয়ে দেওয়া হোক। কিন্তু পত্রপাঠ সেই প্রস্তাব খারিজ করা হয়েছে ঋষির তরফ থেকে। প্রসঙ্গত, হ্যাকারদের কবলে পড়ে আপাতত স্থগিত রয়েছে ব্রিটেনের ভোট গ্রহণ প্রক্রিয়া।

Advertising
Advertising

বিলেতের অধিকাংশ সমীক্ষাতেই দেখা যাচ্ছে, জনসমর্থনের ক্ষেত্রে খুবই পিছিয়ে রয়েছেন সুনাক। তার মধ্যেও কিছুদিন আগেই একটি বিতর্কসভায় ট্রাসকে হারিয়ে দিয়েছিলেন তিনি। কনজারভেটিভ পার্টির কর্মী সমর্থকদের সামনে সেই বিতর্কে জয় পেয়ে কিছুটা স্বস্তি পেয়েছেন ঋষি, এমনটাই মনে করছেন বিশেশজ্ঞরা। কারণ প্রধানমন্ত্রী হিসাবে কে নির্বাচিত হবেন, সেই ভার এখন শুধুমাত্র দলীয় কর্মীদের হাতেই। তাই রাজনৈতিক কার্যকলাপের পাশাপাশি হোম-যজ্ঞ করছেন ইংল্যান্ডের ভারতীয়রা, যেন যোগ্য ব্যক্তি হিসাবেই প্রধানমন্ত্রী পদে বসতে পারেন ঋষি। 

[আরও পড়ুন: ট্রাম্পের বাড়িতে এফবিআই হানা, বিবৃতিতে নিজেই জানালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট]

Advertisement
Next