ন্যাটোয় যোগ দেবে ভারত? ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংসদের মন্তব্যে তুঙ্গে জল্পনা

04:14 PM Jul 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতকেও ন্যাটোর (NATO) সঙ্গে যুক্ত করতে চাইছে আমেরিকা! জানা গিয়েছে, কিছুদিনের মধ্যেই নতুন কয়েকটি দেশের কাছে ন্যাটোর সঙ্গে প্রতিরক্ষামূলক পার্টনারশিপ করার জন্য প্রস্তাব দিতে চলেছে এই সামরিক জোট। তার মধ্যে অন্যতম দেশ ভারত (India)। একটি সংবাদসংস্থাকে সাক্ষাৎকার দিতে গিয়ে এই কথা জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংসদ রো খান্না। প্রসঙ্গত, কিছুদিন আগেই আমেরিকার নিষেধাজ্ঞামূলক ক্যাটসা আইন থেকে ভারতকে ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন এই রো খান্না।

Advertisement

একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আরও বেশ কয়েকটি দেশের সঙ্গে প্রতিরক্ষা মূলক চুক্তি করতে চায় ন্যাটো নেতৃত্ব। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড, ইজরায়েল এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি করার কথা ভাবা হচ্ছে। আমি চাই সেই তালিকায় যোগ হোক ভারতের নামও। সেটা হলে এই প্রতিরক্ষা চুক্তি বাস্তবায়িত করতে সুবিধা হবে।” তিনি আরও জানিয়েছেন, ভারতের সঙ্গে শক্তিশালী বন্ধন গড়ে তুলতে চায় ভারত। খান্নার মতে, “দুই গণতান্ত্রিক দেশের মধ্যে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ গড়ে তোলা খুবই প্রয়োজন। বিশেষত, চিন এবং রাশিয়া খুবই আগ্রাসী নীতি অবলম্বন করে চলছে। এহেন পরিস্থিতিতে ভারত এবং আমেরিকার মধ্যে প্রতিরক্ষামূলক সমঝোতা গড়ে তোলা খুবই প্রয়োজন।”

[আরও পড়ুন: ৭০০ কিমি গাড়ি চালিয়ে গিয়ে প্রাক্তন স্ত্রীকে খুন করল পাক যুবক! কারণ জানলে অবাক হবেন]

প্রসঙ্গত, কিছুদিন আগেই রাশিয়া (Russia) থেকে অস্ত্র কেনা সত্ত্বেও ভারতের উপরে নিষেধাজ্ঞা চাপায়নি ভারত। মার্কিন সংসদে দলমত নির্বিশেষে সকলেই এই নিষেধাজ্ঞা থেকে ভারতকে ছাড় দেওয়ার বিষয়ে সমর্থন জানিয়েছিল। রো খান্না (Ro Khanna) জানিয়েছিলেন, “চিনা আগ্রাসনের মোকাবিলায় ভারতের পাশে দাঁড়ানো উচিত আমেরিকার। ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে আমি কাজ করছি। চিনের সঙ্গে সীমান্ত সংঘাতে ভারত যেন নিজেদের রক্ষা করতে পারে, সেই কথা মাথায় রাখা উচিত আমাদের।” চিনের আগ্রাসনও ন্যাটোর সঙ্গে ভারতকে যোগ করতে চাওয়ার অন্যতম মূল কারণ।

Advertising
Advertising

সাম্প্রতিককালে ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখতে যথেষ্ট উদ্যোগী আমেরিকা। রাশিয়া থেকে তেল বা অস্ত্র কিনছে ভারত। তা সত্ত্বেও ভারতের বিরোধিতা করছে না আমেরিকা (USA)। উলটে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে চেয়েই বার্তা দেওয়া হয়েছে আমেরিকার তরফ থেকে। আমেরিকার একাধিক নেতাদের মুখে শোনা গিয়েছে, ভারত-মার্কিন সম্পর্কই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক। সেই সম্পর্ককে আরও দৃঢ করতে চেয়েই কি ন্যাটোর সঙ্গে ভারতকে জুড়তে চাইছে আমেরিকা? প্রশ্ন বিশেষজ্ঞ মহলে। 

[আরও পড়ুন: বিতর্কসভায় বাজিমাত, ব্রিটেনের মসনদের দৌড়ে ট্রাসকে পিছনে ফেললেন ঋষি]

Advertisement
Next