shono
Advertisement

‘দেশে ফিরে যান’, এবার হুমকি মার্কিন কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত মহিলা সদস্যকে

আমেরিকায় বাড়ছে ভারত-বিদ্বেষী মনোভাব!
Posted: 03:49 PM Sep 10, 2022Updated: 04:01 PM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদ্বেষের শিকার হলেন মার্কিন কংগ্রেসের (US Congress) ভারতীয় বংশোদ্ভূত সদস্য প্রমীলা জয়পাল (Pramila Jayapal)। অভিযোগ, ফোনে অকথ্য ভাষায় গালাগাল দেওয়ার পাশাপাশি ভারত ছেড়েও চলে যেতে বলা হয় তাঁকে। সম্প্রতি আমেরিকায় (US) রীতিমতো মাথাচাড়া দিতে দেখা গিয়েছে ভারতবিদ্বেষী নানা ঘটনা।

Advertisement

কয়েকদিন আগে টেক্সাসের পার্কিং লটে ভারতীয় বংশোদ্ভূতদের বিরুদ্ধে চড়াও হয়ে ‘গো ব্যাক টু ইন্ডিয়া’ স্লোগান দিতে দেখা গিয়েছিল এক মহিলাকে। পোল্যান্ডেও এক মার্কিন পর্যটক অভব্য আচরণ করেন এক ভারতীয়র সঙ্গে। এবার সেই বিদ্বেষমূলক আচরণ থেকে বাদ গেলেন না মার্কিন কংগ্রেসের সদস্যও।

[আর ও পড়ুন: ‘ধন্যবাদ মা’, এলিজাবেথের ছবি নিয়ে জাতির উদ্দেশে আবেগঘন ভাষণ রাজা চার্লসের]

প্রমীলা নিজেই টুইটারে জানিয়েছেন তাঁর হেনস্তার কথা। রীতিমতো ক্ষোভ উগরে তিনি লিখেছেন, সাধারণত রাজনৈতিক ব্যক্তিত্বরা তাঁদের রাগ প্রকাশ্যে দেখান না। কিন্তু তিনি বাধ্যত নিজের ক্ষোভ দেখানোর সিদ্ধান্তই নিয়েছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, জাতিবিদ্বেষ ও লিঙ্গবিদ্বেষকে কোনও ভাবেই তিনি বরদাস্ত করবেন না। তাঁর পোস্টে তিনি কথোপকথনের অডিও টেপটিও শেয়ার করেছেন।

[আর ও পড়ুন: আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমানে চিনা যন্ত্রাংশ! নতুন জেট কেনা স্থগিত রাখল পেন্টাগন]

৫৫ বছর বয়সি জয়পাল প্রথম ভারতীয়-মার্কিন কংগ্রেসম্যান যিনি সিয়াটেল থেকে মার্কিন কংগ্রেসের সদস্য। এবছরই তাঁর বাড়ির সামনে থেকে এক আগন্তুককে গ্রেপ্তার করেছিল পুলিশ। তাঁর নাম ব্রেট ফর্সেল। ৪৯ বছরের ওই ব্যক্তিই অডিও বার্তা পাঠানোর সঙ্গে যুক্ত কিনা, তা এখনও জানা যায়নি। পুলিশ তদন্ত শুরু করেছে।

উল্লেখ্য, এই ধরনের ভারতবিদ্বেষী মানসিকতা সম্প্রতি আমেরিকায় বারবার দেখা গিয়েছে। গত সপ্তাহেই পোল্যান্ডের (Poland) মাটিতেও ভারতীয়দের সঙ্গে অভব্য আচরণ করতে দেখা গিয়েছিল এক মার্কিন (US) পর্যটককে। ওই মার্কিন ব্যক্তি চিৎকার করে ভারতীয় ব্যক্তিটিকে ‘পরজীবী’ ও ‘গণহত্যাকারী’ বলেও গালাগালি দিতে থাকেন। তাঁকে বলতে শোনা যায়, ”আমেরিকাতে তোমাদের মতো বহু লোক আছে। তোমরা পোল্যান্ডে কী করতে এসেছ? তোমরা পোল্যান্ডেও অনুপ্রবেশ করবে? তোমাদের তো নিজের দেশ আছে। কেন সেখানে ফিরে যাচ্ছ না তোমরা?”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement