পাম তেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলল ইন্দোনেশিয়া, স্বস্তি ফিরবে হেঁশেলে!

08:34 PM May 19, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল: ইন্দোনেশিয়া (Indonesia) পাম তেল (Palm oil) রপ্তানি বন্ধ করে দেওয়ায় রাতারাতি ভোজ্য তেল-সহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে শুরু করেছিল। অবশেষে ইন্দোনেশিয়া জানাল, আগামী সোমবার, ২৩ মে থেকে ফের ওই তেলের রপ্তানি শুরু হতে চলেছে। নিঃসন্দেহে এই খবরে স্বস্তি পেতে চলেছে আমজনতার হেঁশেল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা যাচ্ছে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো জানিয়েছেন, ”রান্নার তেলের সরবরাহ ও পাম তেল শিল্পের সঙ্গে যুক্ত ১ কোটি ৭০ লক্ষ মানুষের কথা মাথায় রেখে আমি সিদ্ধান্ত নিয়েছি সোমবার ২৩ মে থেকে ফের রপ্তানি শুরু করার।”

[আরও পড়ুন: GST কাউন্সিলের সুপারিশ মানতে বাধ্য নয় কেন্দ্র ও রাজ্য, জানাল সুপ্রিম কোর্ট]

তবে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও পুরো বিষয়টিতে কড়া নজরদারি চালানো হবে বলে জানিয়েছেন তিনি। এই প্রসঙ্গে তাঁর দাবি, ইন্দোনেশিয়ার পাম তেলের দাম এখন নিয়ন্ত্রণে এসেছে বলবেই তাঁরা নিষেধাজ্ঞা তুলছেন। গত মঙ্গলবার থেকেই ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বিক্ষোভ দেখাতে শুরু করেন শয়ে শয়ে কৃষক। তাঁদের অভিযোগ ছিল, রপ্তানি বন্ধ হতেই তাঁদের উপার্জন রাতারাতি অর্ধেক হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, সেই সব দিকে নজর রেখেই রপ্তানি শুরুর সিদ্ধান্ত নিল প্রশাসন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

গত ২৮ এপ্রিল থেকে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি বন্ধ করে দিয়েছিল। ইন্দোনেশিয়া থেকে সবথেকে বেশি পাম তেল আমদানি করে ভারত ও চিন। যা বাকি বিশ্বের চাহিদার সমান। উল্লেখ্য, পাম তেল কেবল ভোজ্য তেল হিসেবেই ব্যবহৃত হয় না। এটি দিয়ে দিয়ে বিস্কুট, মার্জারিন, জামাকাপড় ধোয়ার ডিটারজেন্ট, চকোলেটের মতো আরও নানা সামগ্রী তৈরি হয়। ইউক্রেন যুদ্ধের কারণে সূর্যমুখী তেলের আমদানি কমেছে। এর মধ্যেই ইন্দোনেশিয়ার ঘোষণায় স্বাভাবিক ভাবেই তেলের বাজারের সংকট আরও বাড়ে। অবশেষে বৃহস্পতিবারের ঘোষণার পরে পরিস্থিতি বদলানোর আভাস মিলল।

[আরও পড়ুন: সন্তানের জন্ম দিতে না পারায় ফোনেই তিন তালাক তরুণীকে, স্বামীর বিরুদ্ধে রুজু মামলা]

Advertisement
Next