shono
Advertisement

সিরিয়া অভিযানে নিহত ইরানের জেনারেল, নেপথ্যে কি ইজরায়েল?

নিহত হয়েছেন জেনারেল আবোলফজল আলিজানি।
Posted: 02:50 PM Aug 24, 2022Updated: 02:50 PM Aug 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিয়ায় বিশেষ অভিযানে নিহত হলেন ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কোর (আইআরজিসি)-এর কমান্ডার জেনারেল। ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার নিহত হয়েছেন জেনারেল আবোলফজল আলিজানি। এই ঘটনার নেপথ্যে ইজরায়েলের হাত রয়েছে বলে মনে করছেন অনেকে।

Advertisement

ইরানের (Iran) সরকারি সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, “রবিবার সিরিয়ায় শহিদ হয়েছেন ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কোর-এর সদস্য জেনারেল আবোলফজল আলিজানি। সেনা উপদেষ্টা হিসেবে সিরিয়ায় একটি মিশনে ছিলেন তিনি।” তবে কীভাবে এবং সিরিয়ার ঠিক কোন জায়গায় ওই কমান্ডারের মৃত্যু হয়েছে সেই বিষয়ে স্পষ্ট করে কিছুই জানায়নি তেহরান। এই ঘটনায় অভিযোগের তির ইরানের শত্রুপক্ষ ইজরায়েলের দিকে। ইরানের সেনাবাহিনীর একাংশ মনে করছে, আলিজানিকে হত্যা করা হয়েছে। এবং এই কাজের জন্য দায়ী ইজরায়েলের কুখ্যাত গুপ্তচর সংস্থা ‘মোসাদ’।

[আরও পড়ুন: বিপদ বাড়ছে শ্রীলঙ্কার, মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্ব ব্যাংকের নয়া পরিসংখ্যানে আতঙ্কিত বিশেষজ্ঞরা]

ইরানের সরকারি সংবাদ সংস্থা নিহত জেনারেল আলিজানিকে ‘ডিফেন্ডার অব দ্য স্যাংচুয়ারি’ হিসেবে উল্লেখ করেছ। সাধারণত ইরাক বা সিরিয়া সরকারের আহ্বানে ইরানের সেনাবাহিনীর সদস্য সেখানে কাজ করতে গেলে তাঁদের এই তকমা দেওয়া হয়ে থাকে। প্রতিরক্ষা বিশ্লেষকদের মতে, সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সেনাবাহিনীকে মদত দিচ্ছে ইরান ও রাশিয়া। পালটা, বিদ্রোহীদের পাশে দাঁড়িয়েছে আমেরিকা ও ইজরায়েল।

উল্লেখ্য, ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কোর দেশটির সেনাবাহিনীরই অংশ। তবে আমেরিকা বহু বছর আগে থেকেই এই বাহিনীকে জঙ্গি তকমা দিয়ে কালো তালিকাভুক্ত করে রেখেছে। তাৎপর্যপূর্ণ ভাবে, ২০২০ সালে এই বাহিনীর অন্তর্গত ‘কাডস ফোর্স’-এর কমান্ডার জেনারেল কাশেম সোলেমানি মার্কিন বিমান হানায় নিহত হন। ফলে মধ্যপ্রাচ্যে পরিস্থিতি জটিল হয়ে ওঠে। আমেরিকাকে এর দাম দিয়ে হবে বলে হুমকি দেন ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খামেনেই।

[আরও পড়ুন: ইটালির প্রধানমন্ত্রী পদপ্রার্থীর টুইটে ইউক্রেনের ধর্ষিতার ভিডিও, নিন্দায় সরব নেটিজেনরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement