Advertisement

দিল্লিতে ধরা পড়েছিল কাবুলে আত্মঘাতী হামলাকারী! চাঞ্চল্যকর দাবি ইসলামিক স্টেটের

03:08 PM Sep 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টে কাবুল (Kabul) বিমানবন্দর কেঁপে উঠেছিল ভয়াবহ বিস্ফোরণে। প্রাণ গিয়েছিল অন্তত ১৮০ জনের। আহত হয়েছিলেন প্রায় দেড়শো জন। আত্মঘাতী সেই হামলা ঘটিয়েছিল যে জঙ্গি সে পাঁচ বছর আগে দিল্লিতে (Delhi) ধরা পড়েছিল। এমনই দাবি করল ইসলামিক স্টেট (খোরাসান) । ওই জঙ্গি গোষ্ঠীই এই হামলার দায় স্বীকার করেছিল।

Advertisement

কেন দিল্লি এসেছিল সুইসাইড বম্বার আবদুর রহমান আল-লোরগি? আইএসের দাবি, ‘কাশ্মীরের প্রতিশোধ’ নিতে রাজধানীতে নাশকতা ঘটানোই ছিল তার লক্ষ্য। কিন্তু তার সব মতলব ভেস্তে যায়। এবং তাকে জেলে পাঠানো হয়। কিন্তু ছাড়া পেতেই তাকে আফগানিস্তানে উড়িয়ে আনা হয়। শেষ পর্যন্ত কাবুল বিস্ফোরণে ব্যবহার করা হয় ওই জঙ্গিকে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: সাবমেরিনের খদ্দের ‘ছিনিয়ে নিয়েছে’ আমেরিকা, ‘বন্ধু’র কীর্তিতে রেগে লাল ফ্রান্স]

গত আগস্টে কাবুল দখল করলেও এখনও তাদের মাথাব্যথার কারণ হয়ে রয়েছে আইসিস-কে নামের এই জঙ্গি গোষ্ঠী। গত বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ কাবুলের বিদ্যুৎকেন্দ্রের কাছে একটি রকেট হামলা হয়েছিল। তাতে কারও হতাহতের খবর না পাওয়া গেলেও ওই হামলার পিছনেও তাদেরই হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও তারা এখনও এই হামলার দায় স্বীকার করেনি। গত মে মাস থেকে মার্কিন সেনা আফগানিস্তান থেকে সরে যাওয়ার পর থেকেই ধীরে ধীরে দেশটি দখল করতে শুরু করে তালিবান। আগস্টে তারা কাবুল দখল করার পর আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) শাসন প্রতিষ্ঠিত হয়। কিন্তু আইসিস-কে এখনও পুরোপুরি কাবু করতে পারেনি তারা। নর্দার্ন অ্যালায়েন্সের সমান্তরালে এই জঙ্গি গোষ্ঠীকে নিয়ে তালিবানের ভাবনা বাড়ছে।

এদিকে ২০২০ সাল থেকে ওই গোষ্ঠী একটি পত্রিকা প্রকাশ করে। ভারতেও ওই পত্রিকার সাহায্যে তারা প্রোপাগান্ডা ছড়ানোর চেষ্টা করছে বলে খবর। কিছুদিন আগেই তাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এপর্যন্ত দেশ থেকে অন্তত ১২ জন গ্রেপ্তার হয়েছে ওই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে। এদের মধ্যে অন্যতম জাহানজাইব সামি ও হিন্দা বাশির বেগ নামের দুই স্বামী-স্ত্রী।

[আরও পড়ুন: কিমের ‘শক্তিশেল’, হলিউডের কায়দায় এবার ট্রেন থেকে মিসাইল উৎক্ষেপণ উত্তর কোরিয়ার]

Advertisement
Next