shono
Advertisement

দেশের নিরাপত্তা বিপন্ন করছেন ট্রাম্প, বিস্ফোরক অভিযোগ বিডেনের

বিডেনের অভিযোগের প্রত্যুত্তর দিয়েছেন কার্যনির্বাহী প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার মিলার।
Posted: 03:47 PM Dec 29, 2020Updated: 03:47 PM Dec 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাটকীয় নির্বাচনে জয়ী হয়ে মার্কিন মসনদে বসতে চলেছেন জো বিডেন (Joe Biden)। আর কয়েকদিন পরেই আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তিনি। আপাতত চলছে ক্ষমতা হস্তান্তরের পালা। এহেন সময়ে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন বিডেন। তাঁর বক্তব্য, জাতীয় নিরাপত্তা সংস্থাগুলির ট্রাম্পপন্থীরা পালা বদলের প্রক্রিয়ায় বাধা দিচ্ছেন। এর ফলে দেশের নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: কঠোর কোভিড বিধির প্রতিবাদে মেট্রোয় চুমু খাচ্ছেন অসংখ্য যুগল, ভিডিও ভাইরাল হতেই নিন্দার ঝড়]

সোমবার ক্ষমতা হস্তান্তরে বাধার বিষয়টি তুলে ধরে বিডেন অভিযোগ করেন, প্রতিরক্ষা দপ্তর এবং বাজেট ও ম্যানেজমেন্ট অফিস থেকেও সম্পূর্ণ সহযোগিতা পাচ্ছেন না তিনি। আমেরিকার নিরাপত্তা ব্যবস্থার ‘ভয়ানক ক্ষতি’ করেছে ট্রাম্প প্রশাসন। বলে রাখা ভাল, নির্বাচন হারলেও মার্কিন আইন মতে, জানুয়ারি মাসের ২০ তারিখ পর্যন্ত সীমিত ক্ষমতা নিয়ে প্রেসিডেন্ট পদে থাকছেন ট্রাম্প। আপাতত চলছে ক্ষমতা বুঝে নেওয়ার পালা। ক্ষমতা হস্তান্তরের সময় বিদায়ী প্রেসিডেন্ট নব নির্বাচিত প্রেসিডেন্টকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে অবহিত করে থাকেন। সেই কাজটাই ট্রাম্প প্রশাসন ঠিকমতো করছে না বলে অভিযোগ বিডেনের। তিনি বলেন, “আমাদের এটা নিশ্চিত করতে হব যে দুই প্রশাসনের মধ্যে সংঘাতে কোনও কিছু যেন হারিয়ে না যায়। জাতীয় নিরাপত্তা সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্যই আমরা পাচ্ছি না। এটা চুরত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়।”

এদিক, বিডেনের অভিযোগের প্রত্যুত্তর দিয়েছেন কার্যনির্বাহী প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার মিলার। তিনি বলেছেন, ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পূর্ণ পেশাদারিত্বের সঙ্গেই চালানো হচ্ছে। এই সপ্তাহেই তিনটি ব্রিফিংয়ের দিন ঠিক আছে। করোনা ভাইরাস নিয়ে ২টি এবং একটি সাইবার নিরাপত্তা নিয়ে। বিডেনের হস্তান্তর দলের অনুরোধ মতো ৪০০-র বেশি আধিকারিকের সঙ্গে ১৬৪টি সাক্ষাৎকার নেওয়া হয়েছে। এবং ৫ হাজারেরও বেশি পাতার নথি তুলে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। উল্লেখ্য, নির্বাচনে পরাজিত হলেও প্রেসিডেন্ট পদ ছাড়তে নারাজ ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। নির্বাচনে ভরাডুবির পর থেকেই গোটা প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন রিপাবলিকান প্রার্থী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিডেনকে জেতাতে ভোটে কারচুপি করা হয়েছে বলে অভিযোগ জানিয়েছেন তিনি। এমনকী সমর্থকদের কাছে ফলাফল মেনে না নেওয়ার আহ্বান ও জানিয়েছেন ট্রাম্প।

[আরও পড়ুন: মার্কিন চাপে সুরবদল, ড্যানিয়েল পার্লের হত্যাকারীদের মুক্তি দিচ্ছে না পাকিস্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement