কানাডার সংসদে দাঁড়িয়ে কন্নড় ভাষায় বক্তব্য পেশ করে নজির প্রবাসী ভারতীয় সাংসদের

09:38 PM May 20, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু বছর ধরে বিদেশে রয়েছেন। কিন্তু দেশের প্রতি টান এতটুকু কমেনি। কানাডার সংসদে (Canadian Parliament) দাঁড়িয়ে কন্নড় ভাষায় বক্তব্য পেশ করলেন প্রবাসী ভারতীয় চন্দ্র আর্য (Chandra Arya)। সেই ভিডিও আপলোড করলেন নিজের টুইটার প্রোফাইলে। যা দেখে প্রশংসায় ভরিয়ে দিলেন নেটিজেনরা। 

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কর্ণাটক থেকে প্রায় সত্তর কিলোমিটার দূরে জন্ম চন্দ্র আর্য। বহু বছর ধরেই কানাডায় থাকেন। সেখানকার তথ্যপ্রযুক্তি সংস্থায় দীর্ঘদিন ধরে কাজ করেছেন। তারপর রাজনীতির জগতে প্রবেশ করেন। ২০১৯ সালে কানাডার সাধারণ নির্বাচনে জয় পেয়ে নেপিয়ান এলাকার সাংসদ হন চন্দ্র। সেই সুবাদেই সম্প্রতি সেদেশের সংসদে বক্তব্য পেশ করেন। 

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: দোনবাসকে ‘নরক’ বানিয়ে ফেলেছে রাশিয়া, ইউক্রেন যুদ্ধের ভয়াবহ ছবি তুলে ধরলেন জেলেনস্কি]

নিজের বক্তব্যের শুরুই কন্নড় ভাষায় করেন চন্দ্র। সেই ভিডিও আপলোড করে ক্যাপশনে লেখেন, “কানাডার সংসদে নিজের মাতৃভাষায় বক্তব্য পেশ করলাম। সুন্দর এই ভাষায় অনেক ঐতিহ্য রয়েছে এবং প্রায় পাঁচ কোটি মানুষ এই ভাষায় কথা বলেন। এই প্রথমবার ভারতের বাইরে কোনও সংসদে কন্নড় ভাষা বলা হল।” 

চন্দ্রর এই ভিডিও দেখে মুগ্ধ নেটিজেনরা। “এইভাবে সাংস্কৃতিক এবং ভাষাগত ঐতিহ্য নিয়ে চলা উচিত। এভাবেই কানাডার মতো দেশ বৈচিত্র্যের মধ্যে ঐক্য বজায় রাখে”, ভিডিওয় এমন মন্তব্য করা হয়েছে। অনেকে আবার প্রবাসী ভারতীয় সাংসদের বক্তব্য শুনে কন্নড় ভাষা শেখার ইচ্ছেও প্রকাশ করেছেন।

[আরও পড়ুন: তরুণীকে উত্যক্ত করতে পুরুষাঙ্গ প্রদর্শন! বিস্ফোরক অভিযোগ এলন মাস্কের বিরুদ্ধে

Advertisement
Next