shono
Advertisement
Maldives

'ক্ষত' সারাতে তৎপর মুইজ্জু, অক্টোবরে ভারতে আসছেন মালদ্বীপের প্রেসিডেন্ট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন মুইজ্জু।
Published By: Biswadip DeyPosted: 08:07 PM Sep 27, 2024Updated: 08:07 PM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ভারতে আসছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। ৭ থেকে ৯ অক্টোবর তিনি ভারতে থাকবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা ৮ অক্টোবর। ‘চিনপন্থী’ মুইজ্জু ক্ষমতায় আসার পর থেকে দিল্লি-মালে দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় ধরে। সেই 'ক্ষত' মেরামত করতে তৎপর মুইজ্জু। আর সেই কারণেই তাঁর এই নয়াদিল্লি সফর বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

চলতি বছরের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের পর থেকে তাল কাটে দিল্লি-মালের দ্বিপাক্ষিক সম্পর্কের। সংঘাত তুঙ্গে ওঠে। মোদিকে নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করেন যুব, তথ্য ও শিল্প মন্ত্রকের দুই মন্ত্রী মালশা শরীফ এবং মরিয়ম শিউনা-সহ আর এক মন্ত্রী আবদুল্লাহ মাহজুম মজিদ। গোটা ভারত জুড়ে শুরু হয় ‘বয়কট মালদ্বীপ’। এই পরিস্থিতিতে চাপ বাড়তে থাকে মালদ্বীপের উপরে।

তবে ভারত বিরোধিতার জেরে প্রবল ক্ষোভের মুখে পড়ে এখন অবস্থান বদল করেছেন মুইজ্জু। দিল্লির সঙ্গে বন্ধুত্ব পুনরায় মজবুত করতে উদ্যোগী তিনি। আর তাই এবার দিল্লিতে আসছেন 'ক্ষত' মেরামত করতে। কয়েকদিন আগেই জানা গিয়েছিল, পদত্যাগ করেছেন মালদ্বীপের দুই মন্ত্রী যাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে অপমানজনক মন্তব্য করেছিলেন। মুইজ্জুর কার্যালয়ের প্রধান মুখপাত্র হেনা ওয়ালিদ একথা জানানোর সময়ই জানিয়েছিলেন, খুব শীঘ্রই ভারত সফরে যাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জু। তিনি বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। এনিয়ে আলোচনা চলছে। সপ্তাহদুয়েক পেরতে না পেরতেই জানা গেল মুইজ্জুর ভারত সফরের দিনক্ষণ।

প্রসঙ্গত, গত ৯ জুন মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন মুইজ্জু। খোশ মেজাজে দুই রাষ্ট্রনেতাকে কথা বলতে দেখা যায়। বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ভারতে আসছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।
  • ৭ থেকে ৯ অক্টোবর তিনি ভারতে থাকবেন।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা ৮ অক্টোবর।
Advertisement