shono
Advertisement

কাবুলের রুশ দূতাবাসে বিস্ফোরণ, রাশিয়ার দুই নাগরিক-সহ মৃত অন্তত ২০

আত্মঘাতী জঙ্গি হামলা, অনুমান স্থানীয় পুলিশের।
Posted: 03:12 PM Sep 05, 2022Updated: 06:13 PM Sep 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভয়াবহ বিস্ফোরণ কাবুলে (Kabul)। সোমবার রুশ দূতাবাসের সামনে বোমা বিস্ফোরণে মৃত্যু হয়েছে কুড়ি জনের। তার মধ্যে রয়েছেন রাশিয়ার দুই রাষ্ট্রদূত। রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে এই খবর জানা গিয়েছে। আত্মঘাতী জঙ্গি হামলা চালিয়েছে বলেই অনুমান কাবুল পুলিশের। তবে দূতাবাসের (Russian Embassy) নিরাপত্তা রক্ষীদের গুলিতেই নিকেশ হয়েছে ওই জঙ্গি। সম্ভবত একাধিক হামলা চালানোর পরিকল্পনা ছিল ওই জঙ্গির।

Advertisement

কাবুল পুলিশ মারফত জানা গিয়েছে, রুশ দূতাবাসের সামনে বিস্ফোরক জমা করে ওই জঙ্গি। তারপরে নিরাপদ জায়গায় সরে যায় সে। বিস্ফোরণের (Kabul Blast) পরে ফের রুশ দূতাবাসের দিকে এগোতে চেষ্টা করে ওই জঙ্গি। তারপরেই নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হয় তার। তবে ঘটনায় হতাহতের সংখ্যা নিয়ে বিশদে কিছু জানায়নি কাবুল পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যমের খবর মারফত রুশ মিডিয়ার তরফে জানানো হয়, দুই কূটনীতিবিদ-সহ কুড়ি জনের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: পিঁয়াজের দাম বেড়েছে ৫০০ শতাংশ! বন্যার পরে আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি পাকিস্তানে]

কিছুদিন আগেই আফগানিস্তানের একটি মসজিদেও বিস্ফোরণ ঘটায় জেহাদিরা। অন্তত ৩৫ জনের মৃত্যু হয় সেই ঘটনায়। এই ঘটনায় ইসলামিক স্টেট জঙ্গিদের হাত রয়েছে বলেই অনুমান করেছিল স্থানীয় প্রশাসন। গত শুক্রবারেও প্রার্থনা শুরু হওয়ার আগেই মসজিদে বিস্ফোরণ হয়। তালিবান শাসনের কট্টর সমর্থক এক ইমামকে খুন করার জন্যই ওই বিস্ফোরণ ঘটানো হয়েছিল। অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছিল সেই বিস্ফোরণে।

২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। সেই সরকারকে স্বীকৃতি না দিয়ে অধিকাংশ দেশই কাবুল থেকে নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়। রাশিয়াও সরকারিভাবে তালিবানকে স্বীকৃতি না দিলেও দূতাবাস বন্ধ করেনি। রাশিয়া থেকে গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস আমদানি করে আফগানিস্তান। সেই কারণে দুই দেশের মধ্যে সরকারি স্তরে যথেষ্ট যোগাযোগ রয়েছে। তবে এই হামলার জন্য কে দায়ী, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ধুমধাম করে স্বাধীনতার রজতজয়ন্তী উদযাপন নর্দান আয়ারল্যান্ডের প্রবাসী ভারতীয়দের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement