Queen Elizabeth II: রানি এলিজাবেথের বিদায়পর্বের প্রস্তুতি, শেষকৃত্য দেখানো হবে বিশ্বের শতাধিক সিনেমা হলে

02:17 PM Sep 19, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১১ দিনের রাষ্ট্রীয় শোক শেষ। এবার অন্তিমযাত্রা। ব্রিটেনের (UK)প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে বিদায় জানাতে একেবারে প্রস্তুত ব্রিটেন। রাজপরিবারের সদস্য, দেশের মানুষ ছাড়াও উপস্থিত বিদেশি অতিথিরা। রানির শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে রবিবারই লন্ডন পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupdi Murmu)। সেখানে এলিজাবেথকে (Queen Elizabeth II) শেষ শ্রদ্ধা জানানোর পর তিনি দেখা করেন রাজা চার্লসের সঙ্গে। প্রিয়জনকে হারানোর জন্য ভারতের তরফে গোটা রাজপরিবারকে সমবেদনা জানান দ্রৌপদী মুর্মু।

Advertisement

Advertising
Advertising

 

সোমবার স্থানীয় সময় বেলা ১১টা থেকে শুরু হবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য। যদিও তার প্রস্তুতি শুরু হচ্ছে আরও ঘণ্টা চারেক আগে। এই মুহূর্তে ওয়েস্টমিনস্টার অ্যাবের (Westminster Abbey) এক হলে শায়িত রানির মরদেহ। সেখান থেকে প্রথমে ওয়েলিংটন গির্জা, উইন্ডসর ক্যাসেলের  সেন্ট জর্জ চ্যাপেলে আনা হবে তাঁকে। এই চ্যাপেলে রয়েছে প্রিন্স ফিলিপ অর্থাৎ এলিজাবেথের স্বামীর কফিন। তার পাশেই রানিকে সমাধিস্থ করা হবে। ভারতীয় সময় মোটামোটি বিকেল নাগাদ দেখা যাবে রানির শেষকৃত্য। বিশ্বের মোট ১২৫ টি সিনেমা হলে দেখানো হবে অন্তিমযাত্রার শো। সেসব হলে ইতিমধ্যেই সমস্ত আসন বুক হয়ে গিয়েছে। অর্থাৎ দূর থেকে রানির শেষযাত্রার সাক্ষী থাকতে চান অনেকেই।

[আরও পডুন: কিশোরীকে ‘ধর্ষণ’ ২ নাবালক-সহ ছ’জনের, বুলডোজার দিয়ে অভিযুক্তদের বাড়ি ভাঙল প্রশাসন]

রাজপরিবারের নিয়ম মেনে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্তিমযাত্রা খানিকটা এরকম হতে চলেছে – ওয়েস্টমিনস্টার হল অর্থাৎ যেখানে রানির কফিনবন্দি দেহ রয়েছে, সেখানে প্রথমে কফিনের পিছনে দাঁড়াবেন রাজা চার্লস (King Charles III) ও রাজপরিবারের বয়স্ক সদস্যরা। সামনে থেকে রাষ্ট্রীয় মর্যাদায় কফিনটি সামনে থেকে বয়ে নিয়ে যাবেন রয়্যাল গার্ডরা। ওয়েস্টমিনস্টারের হল থেকে অ্যাবেতে পৌঁছনোর পর ২ মিনিটের নীরবতা পালন। এই অনুষ্ঠানে রাজপরিবার ছাড়া শুধুমাত্র বিশ্বের রাষ্ট্রনেতারা থাকতে পারবেন। সাধারণ মানুষ অংশ নিতে পারবেন না। ওয়েস্টমিনস্টার অ্যাবের এই অনুষ্ঠানে থাকবেন জাপানের রাজা, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এছাড়া রাজপরিবারের দুই কনিষ্ঠ সদস্য প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লট। তাদের ছোট ভাই চার বছরের লুইসকে এখানে আনা হবে না।

[আরও পডুন: চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ভিডিও ফাঁস কাণ্ড, অশান্তি এড়াতে ৬ দিন পঠনপাঠন বন্ধ]

এরপর ওয়েলিংটন গির্জা, উইন্ডসর ক্যাসেল ঘুরে সেন্ট জর্জ চ্যাপেলে রানির কফিন পরিক্রমা করবে। তারপর রাজপরিবারের ব্যক্তিগত সমাধিস্থলে ‘ডিউক অফ এডিনবরা’ অর্থাৎ প্রিন্স ফিলিপের পাশে সমাধিস্থ করা হবে। গোটা প্রক্রিয়া শেষ হতে হতে সন্ধ্যা সাড়ে ৭টা বেজে যাবে। এছাড়া কানাডা, অস্ট্রেলিয়া নিজেদের মতো করে আজই রানির শেষকৃত্য সম্পন্ন করবে। 

প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লট
Advertisement
Next