‘ভারত সফল, চিন ব্যর্থ’, কোভিড মোকাবিলায় মোদির প্রশংসায় পঞ্চমুখ বাইডেন

01:04 PM May 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, কোভিডে মৃতের সংখ্যা চেপে গিয়েছে ভারত। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দরাজ সার্টিফিকেট দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারতই সফল ভাবে কোভিড পরিস্থিতি সামলেছে, চিন পারেনি, এমনটাই বললেন বাইডেন (Joe Biden)।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বিশ্বাসের উপরেই দাঁড়িয়ে রয়েছে ভারত-আমেরিকার (India-US) দ্বিপাক্ষিক সম্পর্ক। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে এমনটাই বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও ভারত এবং আমেরিকা একই মনোভাব পোষণ করে। 

বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “সত্যি করেই ভারত-আমেরিকা সম্পূর্ণ বিশ্বাসের উপর দাঁড়িয়ে রয়েছে। প্রতিরক্ষা, বাণিজ্য-সহ অন্যান্য ক্ষেত্রে আমাদের দুই দেশের সম্পর্ক রয়েছে। ফলে আমাদের দ্বিপাক্ষিক আরও উন্নত হয়েছে। বিশ্বের অন্যান্য বিষয়েও দুই দেশ একে অপরের পাশে দাঁড়িয়েছে।” প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের ভূমিকা নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন মোদি। সেই সুর টেনেই তিনি বাইডেনকে বলেন, “ইন্দো প্যাসিফিক অঞ্চলে দুই দেশের মনোভাব একই। ভারত এবং আমেরিকা ছাড়াও সমমনষ্ক দেশগুলির সঙ্গেও এই অঞ্চলে শান্তি স্থাপনের চেষ্টা করি আমরা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: জাপানে শুরু কোয়াড গোষ্ঠীর বৈঠক, উদ্বোধনী ভাষণেই চিনকে নিশানা মোদির

ভারত যেভাবে কোভিড পরিস্থিতির মোকাবিলা করেছে, তার প্রশংসা করেছেন বাইডেন। একইসঙ্গে চিন এবং রাশিয়াকে আক্রমণ করেছেন বাইডেন। “চিন এবং রাশিয়ার মতো স্বৈরতান্ত্রিক দেশগুলি মনে করে বিশ্বরাজনীতির পরিবর্তিত পরিস্থিতি সামাল দিতে সক্ষম তারা। কারণ তাদের গনতান্ত্রিক পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়না, ফলে কাজ করতে সময় কম লাগে। কিন্তু নরেন্দ্র মোদির সাফল্য বুঝিয়ে দিয়েছে, গণতান্ত্রিক পদ্ধতিতেও সমস্যা সমাধান করা সম্ভব।”

কোভিড মোকাবিলায় চিনের ভূমিকার সঙ্গে ভারতের তুলনা টেনেছেন বাইডেন। কোয়াড (QUAD) বৈঠকের পরেই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেন বাইডেন। প্রসঙ্গত, ১১ এপ্রিল ভারচুয়াল বৈঠকে অংশ নিয়েছিলেন দুই রাষ্ট্রপ্রধান।

[আরও পড়ুন: একসপ্তাহ পর দেশের কোভিড গ্রাফে বড়সড় স্বস্তি, সংক্রমণ নামল ২ হাজারের নিচে]

 

Advertisement
Next