shono
Advertisement

উত্তর কোরিয়ার পরবর্তী শাসক কি এই খুদে? সামরিক কর্তাদের সঙ্গে কিমের মেয়ের ছবি ঘিরে জল্পনা

একাধিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাবার সঙ্গে অংশ নিয়েছে কিম কন্যা।
Posted: 03:46 PM Feb 09, 2023Updated: 03:46 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিম জং উন (Kim Jung Un) কি উত্তর কোরিয়ার পরবর্তী শাসককে তৈরি করে ফেলেছেন? জল্পনা উসকে দিলেন একনায়ক নিজেই। দেশের গুরুত্বপূর্ণ সামরিক অনুষ্ঠানে নিজের মেয়েকে নিয়ে উপস্থিত হন কিম। দেশের শীর্ষ সামরিক আধিকারিকদের সঙ্গে ছবিও তোলে একনায়কের কন্যা কিম জু এই। সূত্র মারফত জানা গিয়েছে, ৯ বছর বয়সি কিমের কন্যাকে মাথা ঝুঁকিয়ে ‘বাও’ করেন সামরিক কর্তারা। প্রসঙ্গত, এর আগেও তিনটি সামরিক অনুষ্ঠানে বাবার সঙ্গে সক্রিয় ভূমিকা নিতে দেখা গিয়েছে কিম কন্যাকে।

Advertisement

গত মঙ্গলবার উত্তর কোরিয়ার (North Korea) সামরিক প্যারেড শুরু হয়। নতুন যা কিছু অস্ত্র ব্যবহার করার পরিকল্পনা রয়েছে, সেই অস্ত্রভাণ্ডার খতিয়ে দেখতেই এই প্যারেড। দেশের জন্য এহেন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে নিজের দ্বিতীয় কন্যাকে নিয়ে হাজির হন কিম। তাতেই প্রশ্ন উঠছে, তাহলে কি এই মেয়েকেই নিজের উত্তরাধিকারী হিসাবে তৈরি করছেন কিম জং উন? জানা গিয়েছে, গুরুত্বপূর্ণ সামরিক বৈঠকেও বাবার সঙ্গে উপস্থিত থেকে আলোচনায় অংশ নিয়েছে কিমের মেয়ে।

[আরও পড়ুন: প্রেমের সপ্তাহেই নতুন সম্পর্কে বিল গেটস, নয়া প্রেমিকার সঙ্গে ভাইরাল ছবি]

প্রসঙ্গত, কিছুদিন আগেই জানা গিয়েছিল, মিড লাইফ ক্রাইসিসে ভুগছেন উত্তর কোরিয়ার একনায়ক। প্রাণহানির আশঙ্কা করছেন কিম। সব মিলিয়ে প্রবল মানসিক চাপে রয়েছেন তিনি। সেই সঙ্গে আকণ্ঠ মদ্যপান করে চলেছেন। খুব তাড়াতাড়ি তিনি মারা যাবেন বলেই মনে করছেন কিম। সেই জন্যই কি কন্যার হাতে দেশের ভার তুলে দেওয়ার পরিকল্পনা করছেন দাপুটে একনায়ক?

তবে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়ার পরবর্তী শাসক হিসাবে মেয়েকে তৈরি করছেন কিম, এখনই এই কথা বলার সময় আসেনি। কারণ এখনও কিম জু এইয়ের বয়স অনেক কম। কোরিয়ার রীতি মেনেই অল্প বয়স থেকে দেশের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দিচ্ছে কিম কন্যা। তবে পরবর্তী শাসকের আসনে সেই বসবে কিনা, সেই উত্তর এখনও মেলেনি। 

[আরও পড়ুন: ভূমিকম্পের ফলে নিজের জায়গা থেকে সরে গিয়েছে গোটা তুরস্ক, বলছেন বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement