দেশের শিশুদের নাম রাখতে হবে ‘বোমা’, ‘বন্দুক’! নয়া ফতোয়া কিম রাজার

06:05 PM Dec 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিমের (Kim Jong Un) দেশে নয়া নিয়ম। এবার থেকে শিশুদের  দেশাত্মবোধক নাম হওয়া বাধ্যতামূলক। দেশপ্রেমী নাম ঠিক কেমন? যেমন, ‘বোমা’, ‘বন্দুক’, ‘স্যাটেলাইট’ ইত্যাদি। আসলে বোমা-বন্দুক-স্যাটেলাইট দিয়েই তো দেশকে লড়তে হয় শত্রুর সঙ্গে। প্রশাসনের তরফে ঘোষণা করা হয়েছে, সরকারি নির্দেশ না মানলে মিলবে কঠিন শাস্তি। হতে পারে বড় অঙ্কের জরিমানা। নাগরিকদের ঘাড়ের উপর যেহেতু একটাই মাথা, অতএব অন্যথা হওয়ার উপায় নেই নির্দেশের।

Advertisement

এর আগেও একবার নাম নিয়ে ক্ষেপেছিলেন কিম জং উন। সেই সময় তিনি নিয়ম করেন, নামের মধ্যে থাকতে হবে ভালবাসা ও সৌন্দর্যের ভাব। শিশুদের নাম হবে এ রি (প্রিয়), সু মি (অপূর্ব সুন্দরী) এরকম। উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া (South Korea) থেকে নামের এই ধাঁচ নকল করেন কিম। কিন্তু সম্প্রতি কিম রাজার মন ঘুরে গিয়েছে। তিনি ঠিক করেছেন দেশের ছেলেমেয়েদের নামের মধ্য প্রকাশ পাবে দেশপ্রেম, নীতি ও আদর্শ। নামে যেন অন্তত পক্ষে কোরিয়ান ভাষার একটি ব্যঞ্জন বর্ণ থাকে, তাও পই পই করে বলে দিয়েছেন উত্তর কোরিয়ার (North Korea) সর্বময় শাসক। এরপর যদি তা না হয়, আর খবর যায় কিমের কানে, তাহলেই শিয়রে শমন। তাঁকে ‘সমাজবাদ’ বিরোধী তকমা দিয়ে কঠিন শাস্তি দেওয়া হবে।

[আরও পড়ুন: বিয়ের নেমন্তন্ন খেতে আস্ত বিমান ভাড়া, নিমন্ত্রিতদের কাণ্ড দেখে থ নেটিজেনরা]

নামের মধ্যে দেশপ্রেম প্রকাশ না পেলে মোটা অঙ্কের জরিমানা করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। অতএব, বাবা-মায়েরা ‘পোক আইআই’ (বোমা), ‘চুং সিম’ (আনুগত্য) এবং ‘উই সং’ (স্যাটেলাইট) জাতীয় নামকরণ করছেন শিশুদের। একটি সূত্রে জানা গিয়েছে, অন্য নাম রাখা হলে তা পরিবর্তন করতে জোর করছে কিম সরকার। গত মাসেই নির্দেশিকা জারি করা হয়েছিল, নামে কমপক্ষে একটি ব্যঞ্জন বর্ণ যোগ করতে হবে উত্তর কোরিয়ার নাগরিকদের।

Advertising
Advertising

[আরও পড়ুন: দেশের বিষয়ে নাক গলাচ্ছে চিন, ‘চায়না গো হোম’ আন্দোলনের ডাক শ্রীলঙ্কা সাংসদের]

প্রসঙ্গত, গত মাসেই উত্তর কোরিয়ার (North Korea) একনায়ক কিম জং উনের (Kim Jong Un) মেয়েকে প্রথমবার প্রকাশ্যে দেখা গিয়েছে। একটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ উপলক্ষে বাবা ও মেয়েকে একসঙ্গে দেখা গিয়েছিল। সেদেশের প্রধান সংবাদপত্র ‘রোডং সিনমুন’-এ প্রকাশিত হয়েছে বাবা-মেয়ের ছবি। সেখানে দেখা গিয়েছে মেয়ের হাত ধরে হাঁটছেন কিম। তাঁদের পিছনেই ছিল নতুন ধরনের পরমাণু অস্ত্রবাহী আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলটি।

Advertisement
Next