shono
Advertisement

‘ভ্যাকসিন নিন নিজেদের ঝুঁকিতে’, দেশবাসীকে আজব পরামর্শ পাক মন্ত্রীর

সোমবারই চিন থেকে ইসলামাবাদে এসে পৌঁছেছে ভ্যাকসিনের পাঁচ লক্ষ ডোজ।
Posted: 09:28 AM Feb 02, 2021Updated: 11:38 AM Feb 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভ্যাকসিন (COVID vaccine) নিন, কিন্তু নিজেদের ঝুঁকিতে। সরাসরি এভাবেই তাঁর দেশের মানুষদের পরামর্শ দিচ্ছেন পাকিস্তানের (Pakistan) পাঞ্জাব প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ইয়াসমিন রশিদ! সোমবার চিন থেকে এসে পৌঁছেছে সিনোফার্মের তৈরি ভ্যাকসিনের পাঁচ লক্ষ ডোজ। প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) সেকথা জানিয়ে রীতিমতো উল্লাসও প্রকাশ করেছেন। কিন্তু বেসুরো গাইলেন তাঁরই দেশের এই মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, রশিদ সকলকে পরামর্শ দিতে গিয়ে বলেছেন, ভ্যাকসিনের নানা পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। বিভিন্ন দেশে টিকাকরণের পরে মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাঁর কথায়, ”সুতরাং, সকলকেই ভ্যাকসিন নিতে হবে নিজেদের ঝুঁকিতে।” সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, এখনই তাঁর পক্ষে বলা সম্ভব নয়, ভ্যাকসিন কতদিন কার্যকর থাকবে। সারা বিশ্বে এখনও করোনা থেকে মুক্তির চিকিৎসা নিয়ে গবেষণা চলছে বলেও জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, ভারতেও টিকাকরণের পরে বেশ কয়েকজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। যদিও ভ্যাকসিন নেওয়ার ফলেই তাঁদের মৃত্যু হয়েছে, এমনটা মানছে না প্রশাসন।

[আরও পড়ুন: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের জামাই]

সোমবারই পাকিস্তানি যুদ্ধবিমানে ইসলামাবাদে এসে পৌঁছেছে চিনা ভ্যাকসিন করোনাভ্যাক। পাক স্বাস্থ্যমন্ত্রী ড. ফয়জল খান একথা জানান। তাঁর কথায়, ”আল্লার দয়ায় সিনোফার্ম ভ্যাকসিনের প্রথম ব্যাচ এসে গিয়েছে। চিন ও আরও যাদের জন্য এটা সম্ভব হল তাদের সকলকে কৃতজ্ঞতা জানাই।” এছাড়াও অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা ভ্যাকসিনের ১ কোটি ৭০ লক্ষ ডোজও আসার কথা পাকিস্তানে। এর মধ্যে প্রায় ৭০ লক্ষ ডোজ মার্চের মধ্যেই এসে যাবে।

পাকিস্তানে গত দু’সপ্তাহ ধরেই দৈনিক সংক্রমণের হার প্রায় ২ হাজার। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১১ হাজার ৭৮৫। মোট আক্রান্ত প্রায় সাড়ে পাঁচ লক্ষ। এই পরিস্থিতিতে টিকাকরণ শুরু হলে প্রথমেই তা দেওয়া হবে ৪ লক্ষ ফ্রন্টলাইন কর্মীদের। তারপর পালা আসবে ৬৫ বছরের বেশি বয়সীদের।

[আরও পড়ুন: মায়ানমারের সেনা অভ্যুত্থানে উদ্বিগ্ন ভারত, আমেরিকা! গণতন্ত্র বহাল রাখার বার্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement