Advertisement

এবার ইমরানের সঙ্গে গাধার তুলনা বিরোধীদের! বাজেট অধিবেশনে শোনা গেল স্লোগান

07:08 PM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাধার (Donkey) সংখ্যা আগের থেকে বেড়ে গিয়েছে পাকিস্তানে (Pakistan)। সম্প্রতি এমনই পরিসংখ্যান সামনে এসেছে। এই তথ্যকে হাতিয়ার করেই এবার পাক সংসদের বাজেট অধিবেশনে বিক্ষোভ দেখাল বিরোধীরা। ইমরানের (Imran Khan) পিটিআই সরকারের অর্থমন্ত্রী শউকত তারিনের বাজেট বক্তৃতা চাপা পড়ল ‘ডাঙ্কি রাজা কি সরকার নেহি চলেগি’ স্লোগানে। যার অর্থ ‘গাধা রাজার সরকার চলবে না’। এভাবেই ব্যাঙ্গ করে ‘গাধা’ বলে বিরোধীরা কটাক্ষ করল পাক প্রধানমন্ত্রীকে।

Advertisement

এমনিতেই পাকিস্তান অর্থনৈতিক দিক দিয়ে অত্যন্ত গভীর সমস্যার মধ্যে পড়ে রয়েছে। এমতাবস্থায় বাজেট ঘোষণা করতে গিয়ে অবশ্য অর্থমন্ত্রী আশার কথা শোনানোর চেষ্টা করেন। বলার চেষ্টা করেন, আত্মপ্রকাশের সময়ই ইমরান সরকারের মাথায় ছিল ১ ট্রিলিয়ন পাকিস্তানি টাকার দেনা। কিন্তু সেখান থেকে পরিস্থিতির উন্নতি ঘটিয়ে সমস্ত ক্ষেত্রেই প্রভূত উন্নতি ঘটিয়েছে বর্তমান সরকার। কিন্তু তাঁর সেই সব দাবি চাপা পড়ে যেতে থাকে বিরোধী নেতানেত্রীদের কটাক্ষে ভরা স্লোগানে। যা আরও একবার প্রকট করে তুলল ইমরান সরকারের বর্তমান কোণঠাসা পরিস্থিতিকেই।

[আরও পড়ুন: কেন্দ্রের আপ্রাণ চেষ্টাতেই বাগে এসেছে করোনার দ্বিতীয় ঢেউ, কুয়েতে মন্তব্য জয়শংকরের]

এদিকে সম্প্রতি জানা গিয়েছে গাধা উৎপাদনে বিশ্বের তৃতীয় দেশ পাকিস্তান। সাকুল্যে সেদেশে ৫০ লক্ষেরও বেশি গাধা রয়েছে। প্রতি বছর অন্তত ১ লক্ষ করে গাধার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সংবাদ সংস্থা এএনআইয়ের রিপোর্ট বলছে, গাধা পিছু দাম ৩৫ হাজার থেকে ৫৫ হাজারের মধ্যে ঘোরাফেরা করলেও এর থেকে দৈনিক ১ হাজার টাকার ব্যবসা অনায়াসেই হয়ে যায়। তাই ক্রমশই বাড়ছে ভারবাহী এই পশুর চাহিদা।

এই পরিসংখ্যানকে কাজে লাগিয়েই এবার বিক্ষোভের নতুন হাতিয়ার তৈরি করে নিল বিরোধীরা। আর তা কাজে লাগাল বাজেট অধিবেশনে। এমনিতেই অনেক দিন ধরেই ইমরানের বিরুদ্ধে একযোগে বিক্ষোভ দেখিয়ে চলেছে বিরোধীরা। ক্রমশই বেকায়দায় পড়ছেন ইমরান। বাজেট অধিবেশনের দিন তা আবারও পরিষ্কার বোঝা গেল।

[আরও পড়ুন: ‘পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় ভারত’, রাষ্ট্রসংঘে বার্তা নয়াদিল্লির]

Advertisement
Next