shono
Advertisement

বাড়ছে সংঘাত, ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কূটনীতিককে ভিসা দিল না পাকিস্তান

চিনের উসকানিতেই পদক্ষেপ পাকিস্তানের! The post বাড়ছে সংঘাত, ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কূটনীতিককে ভিসা দিল না পাকিস্তান appeared first on Sangbad Pratidin.
Posted: 09:16 AM Sep 21, 2020Updated: 09:16 AM Sep 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও পাকিস্তানের মধ্যে বাড়ছে সংঘাত। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও তলানিতে ঠেকিয়ে এবার ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের ভারপ্রাপ্ত ভারতীয় কূটনীতিক জয়ন্ত খোবরাগাদেকে ভিসা দিতে অস্বীকার করল পাকিস্তান (Pakistan)।

Advertisement

[আরও পড়ুন: টিকটক চুক্তিতে সমর্থন প্রেসিডেন্ট ট্রাম্পের, আমেরিকায় বহাল পরিষেবা]

জানা গিয়েছে, ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের ভারপ্রাপ্ত আধিকারিক হিসেবে খোবরাগাদের নিয়োগে আপত্তি জানিয়েছে ইমরান খানের সরকার। গত জুন মাসে ইসলামাবাদে খোবরাগাদের নিয়োগের কথা জানিয়েছিল নয়াদিল্লি। তবে এহেন ঘটনা এই প্রথম নয়। পাকিস্তানে ভারতীয় দূতাবাসের কর্মী তথা কুটনীতিকদের বহুবার হেনস্তার মুখে পড়তে হয়েছে। কয়েক মাস আগেই আচমকা নিখোঁজ হয়ে গিয়েছিলনে ভারতীয় দূতাবাসের দুই কর্মী। পড়ে জানা যায়, তাঁদের আটক করেছিল পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। উল্লেখ্য, গত জুন মাসে ভারতে নিযুক্ত দুই পাক কূটনীতিকের বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ ওঠে। তাঁদের ফেরত পাঠানোর পাশাপাশি ভারতে পাক দূতবাসের কর্মী সংখ্যা অর্ধেক করতে ইসলামাবাদকে বলেছিল নয়াদিল্লি। ফলে সেই সময় থেকেই দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েন চলছিল। খোবরাগাদের নিয়োগে ইসলামাবাদের আপত্তি তারই পালটা পদক্ষেপ বলে মনে করছে নয়াদিল্লি। ১৯৯৫ ব্যাচের আইএফএস অফিসার খোবরাগাদে বর্তমানে পরমাণু শক্তি দপ্তরের যুগ্মসচিব হিসেবে কর্মরত। এর আগে তিনি কিরঘিজস্তানে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন। তার আগে রাশিয়া, স্পেন ও কাজাখস্তানে ভারতীয় দূতাবাসের জুনিয়র কূটনীতিক হিসেবে কর্মরত ছিলেন। অতীতে পাকিস্তানেও কাজ করেছেন তিনি।

বিশ্লেষকদের মতে, সাধারণত কূটনীতির সৌজন্য মেনে উচ্চ পর্যায়ের কোনও কূটনীতিকের নিয়োগে এইভাবে আপত্তি তোলা হয় না। কিন্তু এবার পরিস্থিতি পালটেছে ইসলামাবাদের এহেন আচরণের নেপথ্যে চিনের ভূমিকা রয়েছে। বেজিংয়ের উসকানিতেই নয়াদিল্লিকে চাপে রাখতে নিয়ন্ত্রণরেখা (LoC) থেকে কূটনীতির মঞ্চ সব জায়গায় উত্তেজনা তৈরি করছে ইসলামাবাদ। সম্প্রতি, পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট ও বালটিস্তানকে এবার বিশেষ মর্যাদা দিতে চলেছে ইসলামাবাদ। জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। ওই অঞ্চলের অংশ গিলগিট ও বালটিস্তান। পাকিস্তানকে একথা স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে ভারত। আন্তর্জাতিক মঞ্চেও বরাবর এই অবস্থান স্পষ্ট করেছে ভারত। কিন্তু চিনা আগ্রাসনের মধ্যে ভারতের দাবিকে উড়িয়ে দিয়ে এবার গিলগিট-বালটিস্তানকে পূর্ণাঙ্গ প্রদেশের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের সরকার।

[আরও পড়ুন: করোনা কাল কাটলেও বিশ্বে দু’‌কোটি মেয়ের আর কখনও স্কুলে যাওয়া হবে না, আক্ষেপ মালালার]

The post বাড়ছে সংঘাত, ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত কূটনীতিককে ভিসা দিল না পাকিস্তান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement