shono
Advertisement

এই করোনা টিকা নিলে মস্তিষ্কে স্ট্রোকের আশঙ্কা! মার্কিন সংস্থার দাবিতে চাঞ্চল্য

তবুও সকলকে এই টিকা নেওয়ারই পরামর্শ দিচ্ছে সিডিসি।
Posted: 09:55 AM Jan 14, 2023Updated: 09:55 AM Jan 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এদেশে এই মুহূর্তে নিয়ন্ত্রণে রয়েছে করোনা সংক্রমণ। কিন্তু চিন-সহ বহু দেশেই রীতিমতো আতঙ্ক ছড়াতে শুরু করেছে কোভিড-১৯। যাকে রুখতে টিকাকরণের গতি বাড়ানো হচ্ছে। আর এর মধ্যেই ‘ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ তথা CDC ও ‘ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন’ তথা FDA এমন এক কথা জানাল যা তৈরি করছে অন্য আশঙ্কা। মার্কিন স্বাস্থ্য এজেন্সির বক্তব্য, ফাইজার ও বায়োএনটেকের আপডেটেড বাইভ্যালেন্ট কোভিড-১৯ টিকা নিলে বয়স্কদের স্ট্রোকের আশঙ্কা তৈরি হতে পারে। তবুও সিডিসি সকলকে টিকা নেওয়ারই পরামর্শ দিচ্ছে। এমনটাই জানাচ্ছে সংবাদমাধ্যম।

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, প্রাথমিক ভাবে যে তথ্য মিলেছে তা খতিয়ে দেখেই এমন দাবি মার্কিন স্বাস্থ্য বিভাগের। গবেষণায় নাকি দেখা গিয়েছে, ৬৫ বা তার বেশি বয়সি মানুষরা টিকা (COVID vaccine) নেওয়ার ২২-৪৪ দিনের তুলনায় ২১ দিন পরে ইস্কিমিক স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। উল্লেখ্য, মস্তিষ্ক বা মেরুদণ্ডে রক্ত সরবরাহকারী রক্তনালিতে ব্লকেজ তৈরি হওয়াকে ইস্কিমিক স্ট্রোক বলা হয়।

[আরও পড়ুন: পুরনো পেনশন ব্যবস্থার সুবিধা দিতে হবে আধা সেনাকর্মীদেরও, ঐতিহাসিক রায় হাই কোর্টের]

তবে এফডিএ ও সিডিসি এও জানিয়েছে যে, অন্যান্য বড় গবেষণায় এই ধরনের সমস্যার কথা বলা হয়নি। অন্যান্য দেশের ডেটাবেস এবং ফাইজার-বায়োএনটেকের ডেটাবেসগুলিও এমন দাবি করেনি। ফলে এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলেই মত তাদের। তবুও এখনও পর্যন্ত প্রাপ্ত তথ্য সকলের সঙ্গে শেয়ার করার প্রয়োজনীয়তা অনুভব করেই একথা জানানো হচ্ছে বলে জানাচ্ছে মার্কিন সংস্থাটি।

এদিকে পিফাইজার ও বায়োএনটেকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই ধরনের দাবি সম্পর্কে তারা সম্পূর্ণ ওয়াকিবহাল। কিন্তু এখনও পর্যন্ত তাদের কাছে এমন কোনও প্রমাণ নেই, যার ভিত্তিতে এসম্পর্কে চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসা সম্ভব হবে।

[আরও পড়ুন: আবাসের হিসাব চেয়ে নবান্নে ৫০০ পাতার চিঠি, সংশয়ে কেন্দ্রের টাকা! পালটা দিল তৃণমূলও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement