Advertisement

৫-১১ বছরের বাচ্চাদের জন্য নিরাপদ ফাইজারের করোনা ভ্যাকসিন, দাবি ক্লিনিক্যাল ট্রায়ালে

07:31 PM Sep 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ থেকে ১১ বছরের শিশুদের শরীরে ফাইজার-বায়োএনটেকের (Pfizer Vaccine) টিকা কার্যকর। ক্লিনিক্যাল ট্রায়ালে তা প্রমাণিত হয়েছে। খুব শীঘ্রই প্রয়োজনীয় অনুমতির জন্য আবেদন জানানো হবে স্বাস্থ্য দপ্তরের কাছে। সোমবার এমনটাই দাবি করা হল ফাইজার এবং বায়োএনটেকের পক্ষ থেকে। তবে ১২ বছরের ঊর্ধ্বে যতটা ডোজ দেওয়া হয়, তার তুলনায় ৫-১১ বছর বয়সি শিশুদের ডোজের পরিমাণ কম হবে।

Advertisement

করোনার প্রথম ঢেউ এবং দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা বিশ্ব। ভারতেও দ্বিতীয় ঢেউয়ে কার্যত মৃত্যুমিছিল জারি ছিল। এই পরিস্থিতিতে তড়িঘড়ি প্রাপ্তবয়স্কদের টিকাকরণে জোর দেয় কেন্দ্র। এরপরই এবার তৃতীয় ঢেউয়েরও আশংকা করা হচ্ছে। যাতে আক্রান্ত হওয়ার কথা শিশুদের। এই পরিস্থিতিতে ফাইজারের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে সফল হওয়া নিঃসন্দেহে বড় ঘটনা।

[আরও পড়ুন: দু’টি নয়, করোনা ভ্যাকসিনের ৫টি ডোজ পেয়েছেন উত্তরপ্রদেশের BJP নেতা! উল্লেখ শংসাপত্রে]

এই ক্লিনিক্যাল ট্রায়াল নিয়ে মার্কিন-জার্মান সংস্থার যৌথ রিপোর্টে দাবি, শিশুদেহে বিশেষ করে ৫-১১ বছর বয়সিদের মধ্যে এই টিকা কার্যকর, নিরাপদ এবং পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরিতে সক্ষম। খুব শীঘ্রই ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন হেল্থ রেগুলেটরি বডির কাছে প্রয়োজনীয় নথি জমা দিয়ে টিকাটির জন্য প্রয়োজনীয় অনুমতি নেওয়া হবে। প্রসঙ্গত, ১২ বছরের কম বয়সিদের জন্য কোভিডটিকার জন্য ফাইজার ছাড়া মডার্নাও ক্লিনিক্যাল ট্রায়াল করছে।

এদিকে, চলতি অক্টোবর থেকে ফের টিকা রপ্তানি শুরু করবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সোমবার এই খবর জানান স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। চলতি বছর এই নিয়ে চতুর্থ পর্যায়ে টিকা রপ্তানি কোভ্যাক্স গোষ্ঠীগুলোর প্রতি দায়বদ্ধতা থেকেই শুরু হবে। এদিন এমনটা জানান স্বাস্থ্যমন্ত্রী। করোনা সংক্রমণের বিরুদ্ধে জোটবদ্ধ লড়াই চালাতে এই বাড়তি টিকা রপ্তানি করবে ভারত। এমনটাই সূত্রের খবর।

[আরও পড়ুন: করোনা টিকার জোড়া ডোজ নিয়েও রেহাই নেই, ব্রিটেন গেলে ভারতীয়দের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক]

Advertisement
Next