Advertisement

৯৯ বছরে প্রয়াত ব্রিটেনের যুবরাজ ফিলিপ, শোকের ছায়া রাজ পরিবারে

05:52 PM Apr 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) স্বামী ব্রিটেনের যুবরাজ ফিলিপ (Prince Philip)। বয়স হয়েছিল ৯৯। শুক্রবার রানি ঘোষণা করেছেন ফিলিপের মৃত্যুসংবাদ। তিনি জানিয়েছেন, আজ সকালে ‘ডিউক অফ এডিনবরা’ ফিলিপ উইন্ডসর ক্যাসলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। 

Advertisement

কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন নবতিপর যুবরাজ। হৃদযন্ত্রের সমস্যা ও সংক্রমণ নিয়ে ভরতি হয়েছিলেন হাসপাতালে। তবে একমাস চিকিৎসা চলার পরে ফিরে এসেছিলেন কিছুদিন আগে। সেই সময় সকলের উদ্দেশে হাত নেড়ে গাড়িতে করে হাসপাতাল থেকে ফিরতে দেখা গিয়েছিল তাঁকে। অবশেষে চলে গেলেন ৯৯ বছরের প্রিন্স ফিলিপ। 

[আরও পড়ুন: কোভিড বিধি না মানায় খোদ প্রধানমন্ত্রীকে জরিমানা! নজির গড়ল নরওয়ে]

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ব্রিটেনে।  দেশের সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সেদেশের সরকার। 

১৯৪৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে বিয়ে হয় ফিলিপের। পরে ১৯৯৭ সালে তাঁদের বিয়ের পঞ্চাশ বছর পূর্তিতে রানি জানিয়েছিলেন, এত বছর ধরে যুবরাজ ছিলেন তাঁর শক্তি ও ভরসার আশ্রয়। ২০১৭ সালে জনসমক্ষ থেকে সরে যান ফিলিপ। তারপর থেকে তাঁকে খুব অল্প সময়ই প্রকাশ্যে দেখা গিয়েছে। করোনার প্রকোপ শুরু হওয়ার পরে তিনি ও রানি দু’জনেই উইন্ডসর ক্যাসলে আইসোলেশনে থাকছিলেন। পরে জানুয়ারিতে টিকাকরণ শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই দু’জনকেই টিকা দেওয়া হয়। আগামী জুনেই একশো বছরে পা দেওয়ার কথা ছিল যুবরাজের। কিন্তু সেই মাইল ফলক আর স্পর্শ করা হল না তাঁর। তার আগেই যবনিকা নেমে এল এক সুদীর্ঘ রাজকীয় জীবনের মঞ্চের উপরে।  

[আরও পড়ুন: রাফালে চুক্তি: কোটি টাকার বিনিময়ে প্রতিরক্ষা মন্ত্রকের নথি ফাঁস! দাবি ফরাসি সংবাদমাধ্যমের]

Advertisement
Next