shono
Advertisement

গুরুতর অসুস্থ রানি এলিজাবেথ, পিছিয়ে গেল ব্রিটিশ মন্ত্রিসভার শপথগ্রহণ

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকেও থাকতে পারেননি রানি।
Posted: 06:26 PM Sep 08, 2022Updated: 09:07 AM Sep 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুরুতর অসুস্থ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। তাঁকে সুস্থ করে তোলার যথাসাধ্য চেষ্টা করছেন চিকিৎসকরা। বুধবারই নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান ছিল। কিন্তু রানির অসুস্থতার কারণে সেই অনুষ্ঠানও স্থগিত করে দেওয়া হয়েছে। রানির অসুস্থতার খবর পেয়ে স্কটল্যান্ডে পৌঁছেছেন রাজপরিবারের সদস্যরা। বৃহস্পতিবারও প্রিভি কাউন্সিলের বৈঠক বাতিল করে দিয়েছেন তিনি। এই বৈঠক পরবর্তীকালে আবার হবে বলে জানানো হয়েছে রাজপরিবারের তরফে। 

Advertisement

তবে রাজপরিবারের তরফে জানা গিয়েছে, রানিকে হাসপাতালে ভরতি করার প্রয়োজন হয়নি। বাড়িতেই রয়েছেন তিনি। প্রসঙ্গত, শারীরিক অসুস্থতার কারণে বাকিংহ্যাম প্রাসাদ থেকেও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে রানিকে। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদেই বেশ কিছুদিন ধরে থাকছেন তিনি। 

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি, কানাডায় ১০ জনকে খুন করা দ্বিতীয় আততায়ীর মৃতদেহ উদ্ধার করল পুলিশ]

ব্রিটিশ প্রথা অনুযায়ী, কোনও প্রধানমন্ত্রীকে নিয়োগ করা বা প্রধানমন্ত্রীর ইস্তফা গ্রহণ করা-সমস্ত কাজই রানি বাকিংহ্যাম প্যালেস থেকে সম্পন্ন করবেন। কিন্তু ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাস (Liz Truss) স্কটল্যান্ডে গিয়ে রানির সঙ্গে দেখা করেছিলেন। সেখানে গিয়েই নিজের ইস্তফাপত্র জমা দিয়েছিলেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। রানির অসুস্থতার কারণেই বুধবারের শপথগ্রহণ অনুষ্ঠানও বাতিল করে দেওয়া হয়। 

বেশ কিছুদিন ধরেই বেশ অসুস্থ রয়েছেন রানি এলিজাবেথ। সেই কারণেই বিদেশ সফরে যাওয়া বন্ধ করে দিয়েছেন তিনি। রানির প্রতিনিধি হিসাবে রাজপরিবারের নানা সদস্য বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। রাজপরিবারের তরফে জানানো হয়েছে, রানির শারীরিক অবস্থার কথা মাথায় রেখে তাঁকে বাকিংহ্যাম প্যালেসে নিয়ে যাওয়া বেশ ঝুঁকির ব্যাপার। মে মাসেই পার্লামেন্টের সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি এলিজাবেথ। তার জায়গায় যুবরাজ চার্লস এবং উইলিয়াম রানির প্রতিনিধি হয়ে বক্তব্য পেশ করেছিলেন। তখন থেকেই ওয়াকিবহাল মহলের অনুমান, সম্ভবত রাজপরিবারের ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ফেসবুক লাইভ করে আমেরিকায় হত্যালীলা কৃষ্ণাঙ্গ যুবকের, গুলিবৃষ্টি শহরের বিভিন্ন প্রান্তে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement