shono
Advertisement

রোমানিয়ায় বাড়ির নিচ থেকে উদ্ধার দুষ্প্রাপ্য বই, রয়েছে নিউটন-গ্যালিলিওর অজানা গ্রন্থও

তিন বছর আগে চুরি গিয়েছিল বইগুলো। The post রোমানিয়ায় বাড়ির নিচ থেকে উদ্ধার দুষ্প্রাপ্য বই, রয়েছে নিউটন-গ্যালিলিওর অজানা গ্রন্থও appeared first on Sangbad Pratidin.
Posted: 11:07 PM Sep 19, 2020Updated: 11:09 PM Sep 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আইজ্যাক নিউটন (Issac Newton), গ্যালিলিও (Galileo Galilei), কোপারনিকাস (Nicolaus Copernicus), স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রান্সিসকো গোয়ার মতো একাধিক বিশ্ববরেণ্য ব্যক্তিত্বদের লেখা ২০০টি দুষ্প্রাপ্য বই। যার আনুমানিক বাজার মূল্য ভারতীয় মুদ্রায় ২৫ কোটি টাকারও বেশি। নিলামে উঠলে যা স্বাভাবিকভাবে আরও বেড়ে যাবে। এহেন জিনিস কিনা মিলল রোমানিয়ার (Romania) একটি গ্রামের বাড়িতে মাটিতে পোঁতা অবস্থায়! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। শুক্রবার এই তথ্য জানানো হয়েছে রোমানিয়ার পুলিশ আধিকারিকদের পক্ষ থেকে। যদিও তদন্তে একাধিক সংস্থা যুক্ত ছিল।

Advertisement

আরও পড়ুন: OMG! আমজনতাকে নারকেলের অভাবের কথা জানাতে সোজা গাছে চড়লেন মন্ত্রী!]

জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত তিন বছর আগে থেকে। ২০১৭ সালের জানুয়ারি মাসে পশ্চিম লন্ডন (London) থেকে এক সুপরিকল্পিত ডাকাতি করে হাতিয়ে নেওয়া হয় প্রায় ২০০টি দুষ্প্রাপ্য বই। লাস ভেগাসে নিলামে নিয়ে যাওয়ার আগে ফেল্টহ্যামের ওয়্যারহাউসে বইগুলো একত্রে রাখা হয়েছিল। ছবির চিত্রনাট্যকেও হার মানিয়েছিল এই ডাকাতদের পরিকল্পনা। ওয়্যারহাউসের ছাদে গর্ত করে সেখান থেকে তারের সাহায্যে ভিতরে ঢোকে তারা। যাতে কোনও সেন্সরে ধরা না পড়তে হয়, তারও বিস্তারিত প্ল্যানিং করেছিল ডাকাতরা। ১৬টি বড় ব্যাগে সব বই ভরে ওই পথেই চম্পট দেয় তারা। এরপর তিন বছর ধরে তল্লাশি চলে। একাধিক দেশের গোয়েন্দা সংস্থা তদন্তে নামে। অবশেষে উত্তর–পূর্ব রোমানিয়ার নিমৎজ গ্রামের একটি পুরনো বাড়ির মাটির তলা থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বইগুলি।

আরও পড়ুন: হাঁসফাঁস গরমের মধ্যে এসির হাওয়া! চুরি করতে এসে বেমালুম নিদ্রা গেল চোর! তারপর…]

ডাকাতি হওয়া বইগুলির বেশিরভাগই ষষ্ঠদশ এবং সপ্তদশ শতকের। এর মধ্যে রয়েছে আইজ্যাক নিউটন, গ্যালিলিও, কোপারনিকাস, স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রানসিস্কো গোয়া–সহ একাধিক বিখ্যাত ব্যক্তিত্বদের গুরুত্বপূর্ণ নথি এবং বই।

এই প্রসঙ্গে অপারেশনের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন, ‘এই বইগুলি অত্যন্ত মূল্যবান। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল এই বইগুলির কোনও দ্বিতীয় সংস্করণ নেই। ফলে আন্তর্জাতিক সংস্কৃতি এবং ঐতিহ্যের দিক থেকেও এই সব বইয়ের গুরুত্ব অপরিসীম।’‌ তিনি আরও জানান, এই দুষ্প্রাপ্য বইগুলি খুঁজে বের করতে সবচেয়ে বেশি পরিশ্রম করেছেন ডিটেক্টিভ কনস্টেবল ডেভিড ওয়ার্ড এবং জয়েন্ট ইনভেস্টিগেশন টিমের অন্যান্য সদস্যরা। তবে বইগুলো ভালভাবে রাখা ছিল না। আপাতত সেগুলোকে সুরক্ষিত সরিয়ে নিয়ে যাওয়া হবে। দেখা হবে কোনওটিরও ক্ষতি হয়েছে কি না।

The post রোমানিয়ায় বাড়ির নিচ থেকে উদ্ধার দুষ্প্রাপ্য বই, রয়েছে নিউটন-গ্যালিলিওর অজানা গ্রন্থও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement