shono
Advertisement

‘ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি’, আজব দাবি নেপালের প্রধানমন্ত্রী ওলির

ভারতের ভূখণ্ড নিজের বলে আগেই দাবি করেছিলেন ওলি। The post ‘ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি’, আজব দাবি নেপালের প্রধানমন্ত্রী ওলির appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 PM Jul 13, 2020Updated: 09:43 PM Jul 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ভূখণ্ড নিজের বলে আগেই দাবি করেছিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এবার ভগবানের দিকেও হাত বড়াচ্ছেন তিনি। বিতর্ক উসকে ওলির দাবি, ‘আসল অযোধ্যা নেপালে। ভগবান শ্রী রাম ভারতীয় নন, তিনি নেপালি।’

Advertisement

[আরও পড়ুন: মসজিদে বদলে যাচ্ছে ঐতিহাসিক হেগিয়া সোফিয়া, দুঃখপ্রকাশ করলেন পোপ]

কয়েকদিন আগেই ভারতীয় ভূখণ্ড নিজের বলে দাবি করে মানচিত্র প্রকাশ করেছে নেপাল (Nepal)। এই উসকানির নেপথ্যে মূল ভূমিকা রয়েছে চিনপন্থী প্রধানমন্ত্রী ওলির। তবে নয়াদিল্লির সঙ্গে বিবাদ উসকে নিজের বিপদ নিজেই ডেকে এনেছেন তিনি। অতি ভারত বিরোধী মনোভাবের জন্য বিরোধী দল ‘নেপালি কংগ্রেস’ ও নিজের কমিউনিস্ট পার্টির মধ্যেই একঘরে হয়ে পড়েছেন ওলি। এহেন পরিস্থিতি এবার ধর্মীয় আবেগ উসকে দিয়ে তাঁর বক্তব্য, “আসল অযোধ্যা নেপালে। ভগবান শ্রী রাম ভারতীয় নন, তিনি নেপালি।”

উল্লেখ্য, নেপালে ক্রমশ বাড়ছে রাজনৈতিক ডামাডোল। আসরে নেমেও প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির গদি বাঁচাতে রীতিমতো গলদঘর্ম হতে হচ্ছে চিনকে (China)। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে ইস্তফা দিতে হলে শাসক দল নেপাল কমিউনিস্ট পার্টিকে (NCP) দু’টুকরো করে ফেলার হুঁশিয়ারিও দিয়ে ফেলেছেন ওলি। এই অবস্থায় নিজের কুরসি বাঁচানোর জন্য দেশে ‘স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা’ জারি করার কথা ভাবছেন তিনি। দেশে ‘করোনা মহামারীর মোকাবিলায়’ এই ব্যবস্থা নিত চান ওলি। রাজনীতিক বিশেষজ্ঞদের মতে, একতরফা বিদেশনীতির জন্য দলের ভিতরেই চরম বিরোধিতার মুখে পড়েছেন ওলি। এককালের কমরেড তথা ‘নেপাল কমিউনিস্ট পার্টি’র চেয়ারম্যান পুষ্পকমল দাহাল আজ ওলির সবথেকে বড় বিরোধী। ফলে দল এখন দু’ভাগ হয়ে যাওয়ার উপক্রম।

[আরও পড়ুন: করোনাকে ‘গুজব’ ভেবে আক্রান্তদের সঙ্গে পার্টি, কোভিড সংক্রমণেই মৃত্যু যুবকের]

The post ‘ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি’, আজব দাবি নেপালের প্রধানমন্ত্রী ওলির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement