বিতর্কসভায় বাজিমাত, ব্রিটেনের মসনদের দৌড়ে ট্রাসকে পিছনে ফেললেন ঋষি

10:01 AM Jul 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন সেয়ানে সেয়ানে টক্কর। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ঋষি সুনক (Rishi Sunak) ও লিজ ট্রাসের (Liz Truss) লড়াই জমে উঠেছে। কখনও মনে হচ্ছে, লিজ বুঝি এগিয়ে গিয়েছেন। আবার কখনও তাঁকে পিছনে ফেলে জনসনের উত্তরসূরি হয়ে ওঠার দাবি জোরালো করছেন ইনফোসিস কর্তা নারায়ণ মূর্তির জামাই ঋষি। এই পরিস্থিতিতে মঙ্গলবার রাতে দুই প্রার্থীর টিভি বিতর্কের পরে যেন কিছুটা এগিয়ে গেলেন ঋষিই। এদিনের বিতর্কসভায় তিনবার তাঁকে হাততালি দিয়ে অভিনন্দন জানাতে দেখা যায় দর্শকদের। সেখানে ট্রাস হাততালি পেলেন মাত্র একবার। দর্শকের মধ্যে থেকে করা জনমত সমীক্ষাতেও এগিয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতই।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এই প্রথম এমন টিভি বিতর্কে মুখোমুখি হলেন লিজ-ঋষি। কর, ব্রেক্সিট, চিন ইত্যাদি নানা বিষয়ই উঠে এল বিতর্কসভায়। বিতর্কে ঋষি ও লিজ পরস্পরকে লাগাতার আক্রমণ করতে থাকেন। বিতর্কসভার শেষে নেওয়া ১ হাজার ৩২টি ভোট থেকে দেখা যায় ৩৯ শতাংশ ভোটার মনে করেন এদিনের বিতর্কে ঋষিই টেক্কা দিয়েছেন। অন্যদিকে ৩৮ শতাংশ ভোট দিয়েছেন লিজ ট্রাসকে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘দিল্লিতে বসে থেকে লাভ নেই, এলাকায় সময় দিন’, শাহ-নাড্ডাদের নিদান বঙ্গ বিজেপি নেতাদের]

সাম্প্রতিক সমীক্ষা বলছে, দলের সদস্যদের ভোটাভুটিতে অনেকটা এগিয়ে ঋষির প্রতিদ্বন্দ্বী লিজ। আবার জনসনেরও পছন্দের প্রার্থী ট্রাস। ভোটাভুটিতে যে সেটা অনেকটাই প্রভাব ফেলবে তা নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে নিজের পায়ের তলার জমি শক্ত করার সুযোগ হিসেবে টিভি বিতর্ককেই বেছে নিতে চাইছেন ঋষি। নিঃসন্দেহে সামান্য হলেও ব্রিটিশ জনতা ও দলীয় সদস্যদের খানিকটা প্রভাবিত তিনি করতেও পেরেছেন। তবে লড়াই যে এখনও অনেক বাকি, তা মানছে ওয়াকবিহাল মহল।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, ২০১৯ সালে ব্রেক্সিট বাস্তবায়নের প্রতিশ্রুতিতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হন বরিস জনসন। তাঁর ইস্তফার পর থেকেই ব্রিটেন জুড়ে আলোচনা, এবার কে? আপাতত যা পরিস্থিতি, শেষ পর্যন্ত কে বাজিমাত করবেন তা জানতে অপেক্ষা করা ছাড়া উপায় নেই। এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের একাংশের।

[আরও পড়ুন: দলের মধ্যেই বিরোধিতা! উলুবেড়িয়ায় ফের কর্মসূচি বাতিল করলেন শুভেন্দু]

Advertisement
Next