shono
Advertisement

‘BBC তথ্যযুদ্ধ বাধাচ্ছে’, মোদির বিতর্কিত তথ্যচিত্র ইস্যুতে ভারতের পাশে রাশিয়া

বিবিসির ভূমিকা নিয়ে ব্রিটেনের অন্দরেই প্রশ্ন উঠছে।
Posted: 08:25 PM Jan 30, 2023Updated: 08:26 PM Jan 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবিসির (BBC) তৈরি মোদির তথ্যচিত্র নিয়ে ভারতের পাশে দাঁড়াল রাশিয়া (Russia)। একইসঙ্গে বিবিসির বিরুদ্ধে নিজস্ব স্বার্থ চরিতার্থে উদ্দেশে তথ্য যুদ্ধ বাঁধানোর অভিযোগ এনেছেন রুশ বিদেশমন্ত্রকের মুখপাত্র। তাঁর অভিযোগ, “বিভিন্ন শক্তির মধ্য়ে তথ্য়যুদ্ধ বাঁধানোর চেষ্টা করছে। এটা তার প্রমাণ।”

Advertisement

রাশিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, “বিভিন্ন শক্তির মধ্যে বিবিসি তথ্যযুদ্ধ বাঁধাতে চাইছে। এটা (মোদিকে নিয়ে তৈরি তথ্যচিত্র) তার প্রমাণ। আমি এদিকে সকলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করব।” শুধু তাই নয়, রুশ মুখপাত্রের আরও অভিযোগ, “শুধু রাশিয়া নয়, বিশ্বের একাধিক শক্তিকেন্দ্রের বিরুদ্ধে এই একই কাজ করছে বিবিসি।” সংবাদ সংস্থা এএনআই মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করে বলছে, “বেশকিছু বছর পর হয়তো দেখা যাবে ব্রিটেনে অন্দরেই বিবিসি বিশেষ স্বার্থে বিশেষ কোনও সংগঠনের হয়ে কাজ করবে। সুতরাং এখন থেকেই সেই অনুযায়ী পদক্ষেপ করা হয়।”

[আরও পড়ুন: ভাবাবেগে আঘাত দিতে ‘পাঠান’ তৈরি হয়নি, ‘বেশরম’ বিতর্কে প্রথমবার মুখ খুললেন শাহরুখ]

প্রসঙ্গত, বিবিসির তথ্যচিত্র ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেনের বিরোধিতা শুরু হয়েছে ব্রিটেনের অন্দরেই। এর দু’টি পর্বেই ভারতীয় প্রধানমন্ত্রী বিরোধী একাধিক তথ্য দেখানো হয়েছে বলে অভিযোগ। বিবিসির বিরুদ্ধে স্বাধীন তদন্ত করার দাবিও উঠেছে। অনলাইন পিটিশন করে বলা হয়েছে, “বিবিসির কড়া নিন্দা করছি। তারা ডকু-সিরিজ তৈরির ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখতে ব্যর্থ হয়েছে। বিবিসির নিরপেক্ষ ভূমিকা কেন পালন করল না, তা তদন্ত করে দেখুক বিবিসির বোর্ড।” তদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশের দাবিও জানিয়েছেন তাঁরা।

বিবিসির তথ্যচিত্র দেশে দেখানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র সরকার। এ প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী কার্যতই ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছেন, ওই সিরিজটি ‘পক্ষপাতদুষ্ট’ এবং এটিতে বস্তুনিষ্ঠতার অভাব ও ঔপনিবেশিক মানসিকতা দৃশ্যমান। সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন, এই সিরিজ ভারতে দেখাতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: ‘সুপ্রিম কোর্টের অমূল্য সময় নষ্ট হবে’, বিবিসির তথ্যচিত্র সম্প্রচার মামলায় মন্তব্য রিজিজুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement