Advertisement

বাইডেন-পুতিন বৈঠকের আগেই ইরানকে সামরিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া!

04:00 PM Jun 11, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কয়েকদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছেন জো বাইডেন (Joe Biden) ও ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। বিশ্বের এই দুই সর্বশক্তিমান ব্যক্তির আলোচনার দিকে তাকিয়ে গোটা বিশ্ব। এবার কি তবে সমঝোতার পথে হাঁটবে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ? উঠছে এমন প্রশ্নই। কিন্তু সমীকরণ পালটে এবার ইরানকে অত্যাধুনিক সামরিক উপগ্রহ দিতে চলেছে রাশিয়া। এমনটাই খবর।

Advertisement

[আরও পড়ুন: সেনা আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন কুলভূষণ, পাক সংসদে পাশ বিল]

বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, শীঘ্রই ইরানকে ‘Kanopus-V’ নামের একটি অত্যাধুনিক মিলিটারি স্যাটেলাইট দিতে চলেছে রাশিয়া। ওই কৃত্রিম উপগ্রহে রয়েছে অত্যন্ত উন্নতমানের হাই-রেজোলিউশন ক্যামেরা। এর ফলে ইরাক-সহ গোটা মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে নজরদারি চালাতে পারবে তেহরান। ফলে ওই অঞ্চলের তৈল শোধনাগার থেকে শুরু করে ইজরায়েলের সেনাঘাঁটিগুলির উপরও নজর রাখতে পারবে ইরান। যা আমেরিকার কাছেও মোটেও সুখকর হবে না। আগামী কয়েকমাসের মধ্যেই রাশিয়া থেকে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইটটি বলে দাবি করেছে মার্কিন দৈনিকটি। এই মর্মে ২০১৮ সাল থেকেই একাধিকবার ইরানের সামরিক আধিকারিকরা রাশিয়া সফরে গিয়েছেন। ফলে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্ক যে অত্যন্ত জটিল হয়ে উঠতে চলেছে তা স্পষ্ট।

উল্লেখ্য, মার্কিন নির্বাচনে ‘হস্তক্ষেপ’ থেকে শুরু করে হ্যাকিংয়ের মতো একাধিক ইস্যুতে মুখোমুখি দুই মহাশক্তি। এহেন পরিস্থিতিতে আগামী ১৬ জুন বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সুইজারল্যান্ডে লেক জেনেভার পাশে একটি ভিলায় বৈঠক করবেন বাইডেন ও পুতিন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে বন্ধু দেশগুলিকে আশ্বস্ত করার উদ্দেশ্যে প্রথম বিদেশ সফর শুরু করেছেন বাইডেন। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের স্বৈরাচারী মনোভাবকে দূরে সরিয়ে সুস্থ গণতন্ত্রের বার্তা দেবেন বাইডেন, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: সংক্রমণ কমতেই ইউরোপে কোভিডবিধি শিকেয়! ‘বিপদ কিন্তু কাটেনি’, সতর্ক করল WHO]

Advertisement
Next