shono
Advertisement

মোদির চাপেই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বরাত পায় আদানিরা! বিস্ফোরক শ্রীলঙ্কার শীর্ষকর্তা

তবে এই দাবি উড়িয়ে দিয়েছেন দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট।
Posted: 07:48 PM Jun 12, 2022Updated: 08:30 AM Jun 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাপক আর্থিক বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা (Sri Lanka)। দেনায় জর্জরিত প্রতিবেশী দেশের পাশে দাঁড়াতে প্রচুর সাহায্য করেছে ভারত। কিন্তু এবার দ্বীপরাষ্ট্র থেকে বিতর্কের তীর উড়ে এল ভারতের দিকে। সেদেশের বিদ্যুৎ বিভাগের প্রধান চাঞ্চল্যকর দাবি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বিরুদ্ধে। আদানি গ্রুপকে (Adani Group) বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করার বরাত দিতে জোর করেছিলেন মোদি, এমনটাই দাবি করেছেন এম এম সি ফার্ডিনান্ডো।

Advertisement

ঠিক কী ঘটেছিল? সংসদীয় কমিটির প্রশ্নের উত্তরে ফার্ডিনান্ডো বলেন, “রাজাপক্ষে (শ্রীলঙ্কা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে) আমাকে বলেছিলেন, ৫০০ মেগাওয়াটের বায়ুশক্তি উৎপাদন কেন্দ্র তৈরির দায়িত্ব আদানি গ্রুপকে দিতে চান মোদি। বেশ জোর দিয়েই সেই প্রস্তাব করেছেন ভারতের প্রধানমন্ত্রী।” প্রসঙ্গত, আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানির সঙ্গে মোদির সুসম্পর্কের কথা কারও অজানা নয়।

[আরও পড়ুন: যুদ্ধের আবহে কূট চাল রাশিয়ার, ইউক্রেনীয়দের নিজেদের নাগরিক দাবি করে পাসপোর্ট দিচ্ছে পুতিনের দেশ!]

তবে ফার্ডিনান্ডোর এই অভিযোগ প্রকাশ্যে আসার পরেই প্রতিক্রিয়া দিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। পুরো ঘটনা অস্বীকার করে তিনি জানিয়েছেন, “সিলন ইলেকট্রিসিটি বোর্ডের (Ceylon Electricity Board) প্রধান যে অভিযোগ করেছেন, তা সম্পূর্ণ মিথ্যা। কোনও বিশেষ ব্যক্তি বা সংস্থাকে দায়িত্ব পাইয়ে দিইনি আমি। আশা করি, ভবিষ্যতে এই বিষয় নিয়ে সচেতনভাবে কথা বলবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।”

বিতর্ক ছড়িয়ে পড়তেই নিজের মত প্রত্যাহার করেছেন ফার্ডিনান্ডো। তিনি বলেছেন, আবেগের বশে ভুল করে এই কথা বলে ফেলেছেন। তবে আদানিকে নিয়ে প্রথমবার শ্রীলঙ্কায় বিতর্ক হচ্ছে, এমন নয়। বিদ্যুতের অভাবে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় বায়ুশক্তি উৎপাদন কেন্দ্রের বরাত পেয়েছে আদানি গ্রুপ। সেই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিল শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল সমাগি জন বালাওয়াএগা। দলের তরফে বলা হয়েছিল, বেআইনি ভাবে শ্রীলঙ্কায় ঢুকছে বিদেশি শক্তি। নরেন্দ্র মোদির ‘কুখ্যাত বন্ধু’দের প্রশ্রয় দিচ্ছেন গোতাবায়া। প্রসঙ্গত, এর আগেও কলম্বো বন্দরের উন্নয়নের কাজ করার বরাত পেয়েছিল আদানি গ্রুপ।

[আরও পড়ুন: হজরত মহম্মদ বিতর্ক: এবার অশান্তির আঁচ নদিয়ায়, ট্রেনে ব্যাপক ভাঙচুর, ব্যাহত পরিষেবা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement