‘ভারত সব সময়ই আমার সঙ্গে থাকে’, পদ্মভূষণ পেয়ে বললেন অভিভূত সুন্দর পিচাই

11:22 AM Dec 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুগল (Google) এবং অ্যালফাবেট সিইও সুন্দর পিচাইয়ের (Sundar Pichai) হাতে ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ তুলে দিলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। সান ফ্রান্সিসকোর অনুষ্ঠানে সম্মানপ্রাপ্তির সময় ভারতের সঙ্গে তাঁর নিবিড় যোগের কথা জানান সুন্দর। বলেন, ভারত তাঁর অন্তরে রয়েছে। এই দেশ তাঁর জীবনের একটা অংশ।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? ৫০ বছরের সুন্দরকে বলতে শোনা যায়, ”আমি ভারত সরকার ও ভারতীয় জনতার প্রতি গভীর কৃতজ্ঞ, আমাকে এই সম্মানে সম্মানিত করার জন্য। যে দেশ আমাকে গড়ে তুলেছে, সেখানে এই সম্মান পাওয়াটা আমার কাছে অসম্ভব গুরুত্বপূর্ণ। ভারত আমার জীবনের একটা অংশ। যেখানেই যাই তাকে সঙ্গে নিয়েই যাই।”

Advertising
Advertising

[আরও পড়ুন: চিন সীমান্তের কাছে ভারত-মার্কিন সেনা মহড়া, বেজিংকে ‘নাক না গলানোর’ পরামর্শ আমেরিকার]

সেই সঙ্গে তিনি বলেন, ”আমি ভাগ্যবান যে এমন একটা পরিবারে জন্মেছি, যেখানে জ্ঞান ও শিক্ষাকে এভাবে লালন করা হয়েছিল।” পাশাপাশি নিজের অভিভাবকদের প্রতিও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, তাঁরা সুন্দরের স্বপ্নকে সত্যি করতে বহু আত্মত্যাগ করেছিলেন।

এদিকে সান্ধুও টুইটারে পোস্ট করে সুন্দরের হাতে পদ্মভূষণ তুলে দেওয়ার প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। উল্লেখ্য, খড়গপুর আইআইটির প্রাক্তনী সুন্দর গত শতাব্দীর সাতের দশকে তামিলনাড়ুর মাদুরাইয়ে জন্মগ্রহণ করেন। ২০০৪ সালে তাঁর গুগলের সঙ্গে যুক্ত হওয়া। কালক্রমে তিনিই হয়েছেন সংস্থার সিইও। পরে সার্চ ইঞ্জিনটির সত্বাধিকারী সংস্থা Alphabet Inc-এর ‘চিফ এগজিকিউটিভ অফিসার’ (CEO) পদেও আসীন হন তিনি।

[আরও পড়ুন: বর্ণবিদ্বেষের শিকার ঋষি সুনাক, অভিজ্ঞতার কথা শোনালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী]

Advertisement
Next