ভারতে নাশকতার ছক বানচাল, পাক সীমান্ত থেকে অস্ত্র উদ্ধার তালিবানের

07:23 PM Jun 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক সীমান্তে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করল আফগানিস্তান। ওই অস্ত্র পাকিস্তানে পাচার করার কথা ছিল। জানা গিয়েছে, সেই অস্ত্র ব্যবহার করে ভারতে নাশকতা চালানোর পরিকল্পনা করেছিল জঙ্গিরা। আফগানিস্তানের (Afghanistan) গোয়েন্দা দপ্তরের তরফে অস্ত্র উদ্ধারের দাবি করা হয়েছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

কানাডার (Canada) এক গোয়েন্দা সংস্থা জানিয়েছিল, আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকা থেকে অস্ত্র পাচার করা হচ্ছে। সেই অস্ত্র ব্যবহার করে হামলা চালানো হবে ভারতে। সেই খবরের ভিত্তিতেই অস্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে বলে দাবি করেছে তালিবান। ওই সংস্থা আরও জানিয়েছে, এই অস্ত্র যদি পাকিস্তানের জঙ্গিদের হাতে পৌঁছে যায়, তাহলে ফল ভুগতে হবে শাহবাজ শরিফের দেশকেই। স্বদেশেই হামলা চালাতে দ্বিধা করবে না জঙ্গিরা (Terrorist)।

[আরও পড়ুন: ১০০ দিনের কাজে বকেয়া ৭ হাজার কোটি টাকা, কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক তৃণমূল সাংসদদের]

প্রসঙ্গত, বহুদিন ধরেই পাকিস্তানে অস্ত্র পাচারের অভিযোগ রয়েছে তালিবানের (Taliban) বিরুদ্ধে। কিন্তু সেই অভিযোগ অস্বীকার করেছে আফগানিস্তান সরকার। ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিওরিটির তরফে জানানো হয়েছিল, “তালিবান সবসময় দাবি করে অস্ত্র পাচার রুখতে নিয়মিত তল্লাশি চালানো হয়। কারণ তারা নাশকতা সমর্থন করে না। তা সত্ত্বেও আফগানিস্তানে খুব সহজেই অস্ত্র পাওয়া যায় এবং পাকিস্তানে সেগুলো পাচারও করে দেওয়া হয়। মূলত এই ধরনের বেআইনি অস্ত্র নিয়ে ভারত-সহ নানা দেশে হিংসাত্মক কাজ চালানো হয়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

গত বছর আগস্ট মাসে আফগানিস্তান ছেড়ে চলে যায় মার্কিন (USA) সেনা। সেই সময় বিপুল পরিমাণে অস্ত্র ও অন্যান্য সামরিক বস্তু ফেলে যায় তারা। আফগান সেনারাও প্রাণ বাঁচাতে অস্ত্র ফেলে পালিয়ে যায়। তালিবানের হাতে এসে পড়ে এই বিপুল অস্ত্র ভাণ্ডার। এছাড়াও তৎকালীন আফগান সেনার পরিত্যক্ত ক্যাম্প থেকেও প্রচুর অস্ত্র পেয়েছে তালিবান, এমনটাই অনুমান বিশেষজ্ঞদের। খোলা বাজারে সেই অস্ত্র বিক্রি করে ফায়দা তুলছে তালিবান। 

[আরও পড়ুন: ভারতের গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করল সংযুক্ত আরব আমিরশাহী

Advertisement
Next