Advertisement

ট্রাম্পের সঙ্গ ছাড়ছেন রিপাবলিকানরাও, পেনসিলভ্যানিয়ার ভোট পুনর্গণনার আরজি খারিজ আদালতে

12:12 PM Nov 22, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী লড়াইয়ে আগেই হার হয়েছিল। কিন্তু তা মানতে নারাজ বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আইনি লড়াইয়ে নেমেছেন তিনি। সেখানেও ভাগ্য মন্দ তাঁর। পেনসিলভ্যানিয়ার ভোটের পুনর্গণনার আরজি খারিজ করে দিল আদালত। ফলে এই সুইং স্টেটেও জয়ী হলেন বিডেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

নির্বাচনের ফল চূড়ান্ত হওয়ার দু’সপ্তাহ পরেও ডোনাল্ড ট্রাম্প আস্ফালন করে যাচ্ছেন যে, তিনিই জিতেছেন। কয়েকজন এখনও বিদায়ী প্রেসিডেন্টের পক্ষে থাকলেও রিপাবলিকান (Republican) নেতাদের অনেকেই ট্রাম্পের প্রতি সমর্থন ফিরিয়ে নিচ্ছেন। মিশিগানে যেমন ভোট পুনর্গণনা চেয়েছিলেন ট্রাম্প। সেখানকার রিপাবলিকান প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেন তিনি। কিন্তু মিশিগানের প্রতিনিধিরা জানিয়ে দিলেন, নতুন করে ভোট গণনা হবে না। যার অর্থ, পরোক্ষে জো বিডেনের জয়কেই স্বীকৃতি দিচ্ছে ট্রাম্পের দল। রিপাবলিকান আইন-প্রণেতাদের সিংহভাগ মনে করছেন, ট্রাম্পের নাছোড় মনোভাব দেশের কোভিড মোকাবিলায় নেতিবাচক প্রভাব ফেলবে। পাশাপাশি গণতন্ত্রকেও বিপর্যস্ত করবে। 

[আরও পড়ুন : চিনকে চাপে রাখার চেষ্টা! হোয়াইট হাউসে তিব্বতের নির্বাসিত সরকারের প্রধান]

পেনসিলভ্যানিয়ায় পুনর্গণনা চেয়ে আদালতে গিয়েছিলেন ট্রাম্প ও তাঁর টিম। এ প্রসঙ্গে বিচারপতি ম্যাথেউ ব্র্যান জানান, “মেইল ইন ব্যালট নিয়ে অবাস্তব অভিযোগ করা হচ্ছে। অনুমানের উপর ভিত্তি করে পুণর্গণনা চাওয়া হয়েছে।” এরপরই তাদের আরজি খারিজ করে দেওয়া হয়।

ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী বিডেন। রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প সেই ফলাফল মেনে নেননি। নির্বাচনে রিগিং করে তাঁকে হারানোর অভিযোগ তুলেছেন তিনি। হেঁটেছেন আইনি লড়াইয়ের রাস্তায়। তাঁর সমর্থকরাও আমেরিকার বিভিন্ন শহরের রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন। পরিস্থিতি এখনও বদলায়নি। উল্লেখ্য, প্রসঙ্গত, জর্জিয়ায় পুনর্গণনার আবেদন জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু দেখা গিয়েছে পুনর্গণনার পরেও ভোটের ফলাফলে পরিবর্তন হয়নি। বিডেনই জয়ী হয়েছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : পাকিস্তান থেকে নাশকতা চালাচ্ছে তালিবান জঙ্গিরা, অভিযোগ আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীর]

এদিকে, নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের ৭৮তম জন্মদিন ছিল গত শুক্রবার। সেদিনই টুইটার ঘোষণা করে, আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথগ্রহণের পরে ‘পোটাস’ টুইটার হ্যান্ডল আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে তুলে দেওয়া হবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next