shono
Advertisement

ধ্বংসস্তূপের নিচে ছোট্ট হাত দিয়ে ভাইয়ের মাথা আগলে বালিকা, ভাইরাল তুরস্কের ভিডিও

তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পের জেরে মৃতের সংখ্যা ৮০০০ বলেই খবর।
Posted: 10:09 AM Feb 08, 2023Updated: 10:09 AM Feb 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিনে পাঁচবার ভূমিকম্প। চারদিক তছনছ হয়ে গিয়েছে। লাফিয়ে বেড়ে চলেছে মৃতের সংখ্যা। যেদিকে চোখ যায় শুধুই ধ্বংসের চিহ্ন। এই ধ্বংস, হতাশা, স্বজন হারানোর কান্নার মধ্যেও এমন কিছু মুহূর্ত রয়েছে যা নতুন আশা যায়। ভালবাসাকে বিশ্বাস করতে শেখায়। এমনই এক দৃশ্য সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যেখানে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েও ছোট ভাইকে আগলে রাখতে দেখা যাচ্ছে এক বালিকাকে।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওর ক্যাপশনে জানানো হয়েছে। ভিডিওটি তুরস্কের। আর ছোট্ট মেয়েটির বয়স মাত্র সাত বছর। ভূমিকম্পের ফলে তুরস্কের বহু বাড়ি ধ্বসে পড়েছে। এমনই কোনও এক ধ্বংসস্তূপের নিচে হয়তো আটকে পড়েছিল দুই শিশু। ভিডিওয় দেখা যাচ্ছে, সাত বছরের বালিকার মাথা কোনও এক চাপা পড়া দেওয়ালের মাঝে আটকে রয়েছে। তবে নিজের মাথার পরোয়া না করে সে নিজের একটি হাত ভাইয়ের মাথার উপর রেখে দিয়েছে। যেন ওই খুদে হাত দিয়েই ভেঙে পড়া দেওয়াল আটকে দেবে।

[আরও পড়ুন: রাতের অন্ধকারে ভয়ংকর দুর্ঘটনা পাকিস্তানে, গাড়ি ও বাসের সংঘর্ষে মৃত অন্তত ৩০]

ভিডিও দেখে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। শিশু দু’টি বেঁচে রয়েছে কিনা, তা নিয়ে নানা প্রশ্ন করা হয় সোশ্যাল মিডিয়ায়। মৃত্যু নিয়ে ভুয়ো খবরও রটে। এর মধ্যেই আবার শিশু দু’টির ছবি শেয়ার করেন রাষ্ট্রসংঘের প্রতিনিধি মহম্মদ সাফা। তিনি লেখেন, “সাত বছরের যে মেয়েটা ভাইয়ের মাথায় হাত রেখে তাকে রক্ষা করার চেষ্টা করছিল প্রায় ১৭ ঘণ্টা ধরে এই অবস্থায় ছিল। দু’জনকেই সুরক্ষিতভাবে উদ্ধার করা গিয়েছে। এই খবর কেউ শেয়ার করছে না দেখছি। মেয়েটি যদি মারা যেত কেউ নিশ্চয়ই শেয়ার করত তাই না! দয়া করে ভাল খবর ছড়ান…”

সোমবার ভোররাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক (Turkey Earthquake)। কম্পনের প্রভাব পড়ে প্রতিবেশী দেশ সিরিয়াতেও (Syria)। উদ্ধারকাজ শুরু হতেই লাফিয়ে লাফিয়ে মৃতের সংখ্যা বাড়তে থাকে। বুধবার পর্যন্ত যা খবর শোনা যাচ্ছে, দুই দেশে মৃতের সংখ্যা প্রায় আট হাজার। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় আগামী ৩ মাসের জন্য জারি হয়ে জরুরি অবস্থা। এহেন পরিস্থিতিতে সারা বিশ্বের মতো ভারতও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ডগ স্কোয়াড, ত্রাণ সামগ্রী ও ওষুধের পাশাপাশি ১০০ জনের উদ্ধারকারী দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ভারতীয় বায়ুসেনার আরও ২টি বিমান পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: মাঝে মাত্র দু’দিন, উইকিপিডিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement