ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে হ্যাকার হানা! পালটে যেতে পারে আস্ত ব্যালট!

02:03 PM Aug 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে হ্যাকার হানা। আশঙ্কা করা হচ্ছে, কারচুপি করে আস্ত ব্যালট পেপারই পালটে দেওয়া হতে পারে। এমনটাই চাঞ্চল্যকর বার্তা দিয়েছে ব্রিটেনের সরকারি যোগাযোগ দপ্তর। এই ঘটনার জেরে নির্বাচন পিছিয়ে গিয়েছে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গত সোমবার থেকে পোস্টাল ব্যালট জারি হওয়ার কথা ছিল। গোপন কোড থাকা এই ব্যালটের মাধ্যমেই দেশজুড়ে প্রায় ১ লক্ষ ৬০ টোরিরা (কনজারভেটিভ পার্টির সদস্যরা) পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নেবেন। কিন্তু হ্যাকার হানার আশঙ্কায় আপাতত ব্যালট পেপার বিতরণ আটকে দেওয়া হয়েছে। ফলে ১১ আগস্টের আগে ভোটদাতাদের হাতে ব্যালট পৌঁছবে না বলেই মনে করা হচ্ছে। তাই ৫ সেপ্টেম্বর ফলাফল ঘোষণা হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যেতে পারে। ব্রিটেনের ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার’ সতর্কবার্তা দিয়েছে যে ব্যালটগুলির কোডের সঙ্গে কারচুপি করে জনমত পালটে ফেলতে পারে হ্যাকাররা। জানা গিয়েছে, ব্যালটগুলিতে আরও বেশকিছু সিকিউরিটি ফিচার যোগ করা হবে।

[আরও পড়ুন: ভারতের উপরে নজরদারি চালাতেই শ্রীলঙ্কায় চিনা জাহাজ! বাড়ছে নয়াদিল্লির উদ্বেগ]

উল্লেখ্য, দলীয় বিদ্রোহে প্রধানমন্ত্রী পদ খুইয়েছেন বরিস জনসন (Boris Johnson)। ফলে কনজারভেটিভ পার্টির পরবর্তী প্রধান ও দেশের প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই চলছে। টোরি সাংসদদের ভোটে আপাতত লড়াইয়ের অন্তিম লগ্নে পৌঁছেছেন দেশটির ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন অর্থসচিব ঋষি সুনাক ও ব্রিটিশ বিদেশ সচিব লিজ ট্রাস। সাম্প্রতিক সমীক্ষা বলছে, দলের সদস্যদের ভোটাভুটিতে অনেকটা এগিয়ে ঋষির প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাস। আবার জনসনেরও পছন্দের প্রার্থী ট্রাস। ভোটাভুটিতে যে সেটা অনেকটাই প্রভাব ফেলবে তা নিশ্চিত বলেই মনে করা হচ্ছে।

Advertising
Advertising

এই পরিস্থিতিতে প্রচারে ক্রমে জোর বাড়িয়েছেন ট্রাস (Liz Truss)। তিনি নিজেই নিজের সঙ্গে তুলনা করছেন প্রয়াত ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের। যদিও একসময় তাঁকে থ্যাচারের বিরোধিতা করতেই দেখা গিয়েছে। কিন্তু এবার থ্যাচারের ‘ছায়া’ হয়েই ব্রিটেনের মসনদ দখলে মরিয়া ট্রাস। সম্প্রতি তাঁকে পূর্ব ইউরোপে একটি ট্যাঙ্কে ‘পোজ’ দিয়ে ছবি তুলতে দেখা গিয়েছে। ঠিক এই ধরনেরই ছবি তুলেছিলেন থ্যাচারও। কোনও সন্দেহ নেই, সেই পুরনো আবেগ ফিরিয়ে এনেই বাজিমাতের সমীকরণ তৈরি করে ফেলছেন ব্রিটেনের বিদেশ সচিব। পালটা, ক্ষমতায় এলে আয়কর কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন ঋষি সুনাক।

[আরও পড়ুন: ঘটেনি কোনও বিস্ফোরণ, গোপন ক্ষেপণাস্ত্রেই খতম জওয়াহিরি! কীভাবে হল লক্ষ্যভেদ?]

Advertisement
Next