চিত্ত যেথা ভয় শূন্য! ‘টাইম পার্সন অব দ্য ইয়ার’জেলেনস্কি

08:14 PM Dec 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেভিড ও গোলিয়াথের যুদ্ধে মাসের পর মাস ধরে বুক চিতিয়ে নেতৃত্ব দিয়ে চলেছেন দেশকে। তাঁকে দেখে অনুপ্রাণিত সেনা কয়েক গুণ শক্তিশালী শত্রুর বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াই চালাচ্ছে। বিপদের দিনে তিনি দেশ ছেড়ে পালাননি। বরং মুহুর্মুহু রুশ ক্ষেপণাস্ত্র হানার শহর কিয়েভে থেকে রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে চলেছেন। ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) ইতিমধ্যে নতুন শতাব্দীর রূপকথার নায়ক! টাইম ম্যাগাজিনের (Time Magagine) তরফে এবার তাঁকেই ‘টাইম পার্সন অফ দ্য ইয়ার’ (Time Person of The Year) ঘোষণা করা হল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এক বছর হতে চলল রুশ (Russia) আগ্রাসনের। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা করে ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) রাশিয়া। এর পর থেকেই ভয়ংকর যুদ্ধের সাক্ষী পৃথিবী। গোটা ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পুতিনের সেনা। এমনকী অভিযোগ, সাধারণ বসতি এলাকা, হাসপাতাল, স্কুলেও রুশ গোলাবর্ষণ চলেছে। যদিও যুদ্ধ সমাধান না। বরং মানব সভ্যতাকে পিছিয়ে দেয়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধেও দুই দেশের অসংখ্য মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া লক্ষ লক্ষ মানুষ প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছেন। ইউক্রেনের উদবাস্তুদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: তোপের গোলা উপেক্ষা করে দোনবাসে জেলেনস্কি, দেখা করলেন আহত সৈনিকদের সঙ্গে]

এমন পরিস্থিতিতেও মাথা ঠাণ্ডা রেখে সামরিক ও কুটনৈতিক লড়াই চালিয়ে যাচ্ছেন ৪৪ বছরের জেলেনস্কি। দেশের ভয়শূন্য চিত্তের প্রেসিডেন্টের সাহসে ভর করে বহু সাধারণ ইউক্রেনবাসীকে খালি হাতে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধে নামতে দেখা গিয়েছে। অত্যাধুনিক ট্যাঙ্কের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়েছেন তাঁরা। যুদ্ধবিধ্বস্ত দেশের সেই তরুণ প্রেসডেন্টকে ‘টাইম পার্সন অব দ্য ইয়ার’ হিসেবে বেছে নিল টাইম ম্যাগাজিন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: দীর্ঘদিন বন্ধ স্কুল, অপ্রস্তুত অবস্থাতেই মেয়েদের জন্য স্কুলের পরীক্ষার ঘোষণা তালিবানের]

টাইমের তরফে জানানো হয়েছে, যে ভঙ্গিতে বিশ্ব কুটনীতিকে প্রভাবিত করেছেন জেলনস্কি তা গত কয়েক দশকে দেখা যায়নি। তরুণ নেতার যুদ্ধের ময়দান না ছাড়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। শুধু টিকে থাকা নয়, দেশবাসীর মনোবল বাড়াতে নিয়মিত বার্তা দিয়ে চলেছেন জেলনস্কি। সব মিলিয়ে চলতি বছরের সেরা ব্যক্তিত্ব হিসেবে ইউক্রেনের রাষ্ট্রনেতা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বেছে নিয়েছে বিশ্ব বিখ্যাত টাইম ম্যাগাজিন।

Advertisement
Next