shono
Advertisement

পোলিও টিকাকরণে আপত্তি জঙ্গিদের, পাকিস্তানে টিকাকর্মীদের উপরে জেহাদি হামলায় মৃত ৪

গুলিতে আহত দুই পুলিশকর্মীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
Posted: 12:35 PM Sep 10, 2022Updated: 12:35 PM Sep 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান (Afghanistan) ও পাকিস্তানই একমাত্র দেশ যেখানে পোলিও কর্মসূচি মুখ একেবারে থুবড়ে পড়েছে। টিকাকর্মীদের উপর সন্ত্রাসবাদী হামলা ও স্থানীয়দের অন্ধবিশ্বাসের ফলে দেশটিতে টিকাকরণ (Vaccination) অভিযান চলছে শম্বুক গতিতে। এবার ফের জঙ্গি হামলার শিকার হল পাক স্বাস্থ্যকর্মীদের কনভয়। খাইবার-পাখতুনখোয়া প্রদেশের ওই ঘটনায় টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা চার পুলিশকর্মী নিহত হয়েছেন বলে খবর।

Advertisement

গত এপ্রিল মাস থেকে পাকিস্তানে (Pakistan) পোলিওর ১৪টি নতুন মামলা সামনে এসেছে। আর সব ক’টির উৎসস্থল হচ্ছে পাক-আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশ। তাই পরিস্থিতি সামাল দিতে সেখানে দ্রুত টিকাকরণ চালাচ্ছে পাক প্রশাসন। এই পরিস্থিতিতে বারবার তা ধাক্কা খাচ্ছে এই ধরনের নৃশংস হামলার ঘটনায়।

[আরও পড়ুন: গণেশ বিসর্জনে গডসের ছবি নিয়ে উল্লাস, কর্ণাটকের শোভাযাত্রাকে কেন্দ্র করে তুঙ্গে বিতর্ক]

শুক্রবার ওই প্রদেশের গুল ইমান অঞ্চলে আচমকাই হানা দেয় দুষ্কৃতীরা। যে পুলিশ মোবাইল ভ্যানটি দরজায় দরজায় গিয়ে টিকা দিচ্ছিল, তার উপরে হামলা চালায় তারা। এলোপাথাড়ি গুলি চালাতে থাকে পুলিশের উপরে। গুলিবিদ্ধ হয়ে চার পুলিশকর্মীর মৃত্যু হয় ঘটনাস্থলেই। আহত দুই। আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে পুলিশ এলাকায় তল্লাশি শুরু করে। দীর্ঘ সময় ধরে হামলাকারীদের সঙ্গে পুলিশের গুলির লড়াই চলার কথা জানা গিয়েছে।

এদিকে, এখনও পর্যন্ত এই হামলার দায় কোনও জঙ্গি সংগঠন স্বীকার করেনি। তবে নিরাপত্তা সংস্থাগুলির মতে, হামলার নেপথ্যে হাত তেহরিক-ই-তালিবানের হাত থাকতে পারে। কারণ, পাকিস্তানের জনজাতি অধ্যুষিত অঞ্চলগুলিতে এর আগে টিকাকর্মীদের উপর হামলা চালিয়েছে তারা। জঙ্গি গোষ্ঠীটি মনে করে, পোলিও টিকাকরণ ‘ইসলামে নিষিদ্ধ’। তাই প্রশাসনের শত চেষ্টা সত্ত্বেও জনজাতি অধ্যুষিত অঞ্চলে পোলিও নির্মূল করা একটি বড়সড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গোটা বিশ্বকে এই দুই দেশের কারণেই এখনও পোলিওমুক্ত করা যায়নি।

[আরও পড়ুন: মৃত্যুপথযাত্রী বাবাকে বাঁচাতে লিভার দান করতে চায় নাবালক, বাধা আইন! কী বলছে সুপ্রিম কোর্ট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement