shono
Advertisement

রাশিয়া থেকে ভারতের তেল আমদানিতে আপত্তি নেই আমেরিকার! কূটনৈতিক জয় নয়াদিল্লির

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরবর্তী সময় মস্কো থেকে তেল আমদানি বাড়িয়েছে ভারত।
Posted: 10:14 AM Feb 09, 2023Updated: 10:44 AM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া (Russia) থেকে ‘বন্ধু’ ভারতের তেল কেনায় আপত্তি নেই আমেরিকার। দিল্লির উপর নিষেধাজ্ঞা চাপানোর পরিকল্পনাও নেই তাদের। বুধবার এমনটাই জানিয়েছেন ইউরোপ-ইউরেশিয়া বিষয়ক সহ সচিব কারেন ডনফ্রয়েড। মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) এহেন অবস্থানকে ভারতের কূটনৈতিক জয় হিসেবেই দেখছে ওয়াকিবহাল মহল।

Advertisement

কারেন ডনফ্রয়েড জানিয়েছেন, ভারত ও আমেরিকার সস্পর্ক বহু পুরনো। যখন দু’দেশের নীতি সংক্রান্ত ভিন্নমত তৈরি হয়, তখনও আন্তর্জাতিক নিয়মনীতি, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার পারস্পরিক সম্মান বজায় রাখি। একই সুর শোনা গিয়েছে আমেরিকার শক্তি সংক্রান্ত সহ সচিব জিওফ্রে প্যাটের গলাতেও। তিনি বলেছেন, “রাশিয়া থেকে ভারতেক তেল আমদানি নিয়ে আমেরিকার কোনও অস্বস্তি নেই। তবে এটা নিয়ে দু’পক্ষের মধ্যে যে আলোচনা চলছে তাকে আমরা সম্মান করি।”

[আরও পড়ুন: এক হাতে থ্রি ডি ক্যামেরা, ক্যানসার অস্ত্রোপচারে শহরে হাজির অত্যাধুনিক রোবট]

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরুর পর থেকেই মস্কোর উপরে বিভিন্ন নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা-সহ পশ্চিমের দেশগুলি। বেঁধেছে তাদের তেলের দামের ঊর্ধ্বসীমাও। তবে এই সুযোগকে কাজে লাগিয়ছে নয়াদিল্লি। রাশিয়া থেকে তেলের আমদানি ক্রমাগত বাড়িয়েই চলেছে ভারত। মনে করা হয়েছিল, এনিয়ে ভারতের উপচ চটবে ওয়াশিংটন। রাষ্ট্রসংঘের মঞ্চে এনিয়ে অবশ্য ভারত সাফ জানিয়ে দিয়েছিল, যেখানে কম দামে পাবে ভারত তেল কিনবে। দেশের মানুষের স্বার্থে।

কূটনৈতিক মহল বলছে,ভারত চাপের কাছে মাথা নত করেনি। মার্কিন নিষেধাজ্ঞার তোয়াক্কা করেনি। এবার কার্যত আমেরিকা ভারতের সেই অবস্থান মেনে নিল। যা নয়াদিল্লির বিরাট কূটনৈতিক জয় বলেই দাবি তাদের। 

[আরও পড়ুন: দক্ষিণের পর এবার উত্তর কলকাতা, সুব্রত মুখোপাধ্যায়ের নামে পার্ক জোড়াবাগানে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement