আদালতের রায়ে খর্ব গর্ভপাতের অধিকার, বিতর্কের মাঝে মহিলা কর্মীদের পাশে একাধিক মার্কিন সংস্থা

11:40 AM Jun 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার প্রায় পাঁচ দশক পুরনো গর্ভপাত (Abortion) সংক্রান্ত আইন বাতিল করেছে মার্কিন সুপ্রিম কোর্ট (US Supreme Court)। সেদেশে গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয়। ইতিমধ্যে ‘রাইট টু অ্যাবর্ট’ বা গর্ভপাতের আইনি অধিকার থেকে বঞ্চিত হওয়া নিয়ে শুরু হয়েছে বিক্ষোভ। এর মধ্যেই ফেসবুক, ডিজনির মতো বেশকিছু সংস্থা তাদের মহিলা কর্মীদের পাশের দাঁড়াল। তারা জানিয়ে দিল, গর্ভপাতের জন্য মহিলা কর্মীরা অন্য প্রদেশ (যে প্রদেশে গর্ভপাত এখনও নিষিদ্ধ হয়নি) বা বিদেশে সফর করতে চাইলে তার খরচ যোগবে কোম্পানি।

Advertisement

১৯৭৩ সালের বহুল চর্চিত রো বনাম ওয়েড মামলার (Roe v. Wade) রায় কার্যকরী হওয়ায় আমেরিকায় গর্ভপাত সংক্রান্ত অধিকারের আইন এতদিন লাগু ছিল। শুক্রবার সেই আইন খারিজ করে মার্কিন সুপ্রিম কোর্ট। গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে রায় দিয়েছে আদালত। দেশটির শীর্ষ আদালত সাফ বলেছে, “আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার সংবিধান কখনওই দেয়নি।” এই রায়ের ফলে এবার সেখানের বিভিন্ন প্রদেশ বা রাজ্যগুলি নিজের মতো করে এই গর্ভপাতের অধিকার নিষিদ্ধ করতে পারবে। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি প্রদেশ গর্ভপাতকে আইনত নিষিদ্ধ করেছে। মনে করা হচ্ছে, আরও বেশ কয়েকটি প্রদেশ সেপথেই হাঁটবে।

[আরও পড়ুন: EU’র সদস্য হতে আরও এক ধাপ এগোল ইউক্রেন, পেল সদস্য প্রার্থীর মর্যাদা]

এই পরিস্থিতিতে ওয়াল্ট ডিজনি (Walt Disney), ফেসবুকের পেরেন্ট সংস্থা মেটা প্লাটফর্ম ইংকের (Meta Platforms Inc) মতো সংস্থা তাদের মহিলা কর্মীদের পাশে দাঁড়াল। ডিজনির তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমান জটিল পরিস্থিতিতে গর্ভপাত-সহ যাবতীয় স্বাস্থ্য পরিষেবা দিতে কর্মীদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ সংস্থা। অন্যদিকে ফেসবুকের তরফে জানানো হয়েছে, সংস্থায় কর্মরত মহিলাদের গর্ভপাতের জন্য কোনও মার্কিন প্রদেশ (যেখানে এখনও গর্ভপাত নিষদ্ধ নয়) বা দেশে যেতে হলে ওই স্বাস্থ্য-সফরের খরচবহন করবে তারা। অবশ্য এইসঙ্গে বলা হয়েছে, আইনি জটিলতার দিকটি সামলে কীভাবে সেই অর্থ দেওয়া হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। আরেক সংস্থা ডিক সাপোর্টিং গুডস ঘোষণা করেছে, গর্ভপাতজনিত স্বাস্থ্য সফরের ভাতা হিসেবে কর্মীপিছু ৪ হাজার ডলার করে দেওয়া হবে। মাইক্রোসফট, টেলসা, অ্যাপেলের মতো কোম্পানিও কর্মীদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: বাড়ছে সংকট, টাকার অভাবে এবার পাঠ্যবই ছাপানো বন্ধ করল পাকিস্তান]

এদিকে গর্ভপাত নিয়ে সুপ্রিম কোর্টের রায় ‘মর্মান্তিক ভুল’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শুক্রবার শীর্ষ আদালতের ঐতিহাসিক রায়ের কয়েক ঘণ্টা পরই নিজের ভাষণে তিনি স্পষ্ট করে দেন যে গর্ভপাতের অধিকারের পক্ষে লড়াই চলবে।

Advertisement
Next