shono
Advertisement

‌চুক্তিভঙ্গের কারণে ইসরোর বাণিজ্যিক শাখাকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিল মার্কিন আদালত

বিপাকে ইসরো, চুক্তিভঙ্গের কারণে সংস্থার বাণিজ্যিক শাখাকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ মার্কিন আদালতের।
Posted: 06:08 PM Oct 30, 2020Updated: 11:22 PM Oct 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিপাকে ইসরো (ISRO)। চুক্তিভঙ্গের অভিযোগ উঠেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স কর্পোরেশনের বিরুদ্ধে। আর সেজন্য ১২০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে হবে মামলাকারী সংস্থা বেঙ্গালুরুর ডেভাস মাল্টিমিডিয়াকে। সম্প্রতি এমনই রায় দিয়েছে আমেরিকার (United States) একটি আদালত।

Advertisement

জানা গিয়েছে, ২০০৫ সালের জানুয়ারি মাসে বেঙ্গালুরুর (Bengaluru) ওই সংস্থার সঙ্গে চুক্তি হয় ইসরোর বাণিজ্যিক শাখাটির সঙ্গে। চুক্তি অনুযায়ী, ওই সংস্থার জন্য দু’টি কৃত্রিম উপগ্রহ বানানোর কথা ছিল অ্যান্ট্রিক্সের। আর শুধু বানানোনই নয়, সেগুলো উৎক্ষেপণ, পরিচালনা করার দায়িত্বও নেয় অ্যান্ট্রিক্স। এছাড়া এর পাশাপাশি এস ব্যান্ড স্পেকট্রামের ৭০ মেগাহার্ৎজ ডেভাস নামের ওই সংস্থাকে দেওয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু অভিযোগ, আচমকাই ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে সেই চুক্তি বাতিল করে দেয় অ্যান্ট্রিক্স। শেষপর্যন্ত নিরুপায় হয়ে আইনি পথে হাঁটে ডেভাস। কয়েক বছর ধরে মামলাটি চলার পর সুপ্রিম কোর্টে মামলাটি ওঠে। দেশের শীর্ষ ট্রাইব্যুনালকে নিষ্পত্তির নির্দেশ দেয়।

[আরও পড়ুন: সৌদি আরবের নতুন মুদ্রায় ছাপা ভারতের মানচিত্র থেকে বাদ কাশ্মীর! ক্ষুব্ধ বিদেশমন্ত্রক]

কিন্তু এরপরও আইনি লড়াই থেকে সরে আসেনি ডেভাস। অ্যান্ট্রিক্সের সদর দপ্তর সিয়াটেলে হওয়ায় পরবর্তীতে একটি মার্কিন আদালতেই মামলা করে সংস্থাটি।এরপর দীর্ঘ কয়েকবছর ধরে চলে মামলা। শেষপর্যন্ত  গত ২৭ অক্টোবর সেই মামলার চূড়ান্ত শুনানি হয়। রায়ে অ্যান্ট্রিক্সকেই দোষী সাব্যস্ত করে আদালত। এরপরই অ্যান্ট্রিক্সকে আসল (৫৬ কোটি ২৫ লক্ষ আমেরিকান ডলার) এবং সুদ মিলিয়ে ১২০ কোটি আমেরিকান ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন বিচারক। ডেভাসের দাবি, তিনটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল বিষয়টি খতিয়ে দেখার পর জানিয়েছে, অ্যান্ট্রিক্সের চুক্তি বাতিলের বিষয়টি সঠিক নয়। তারপরই আদালতের এই রায় এল। এখন দেখার রায় পুনর্বিবেচনার আরজি জানায় কি না ইসরোর এই বাণিজ্যিক সংস্থাটি। 

[আরও পড়ুন: করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেই স্কুল খোলার আহ্বান রাষ্ট্রসংঘ ও বিশ্ব ব্যাংকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement