আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আরও কড়া আমেরিকা, সংসদে পাশ আরও একটি বিল

09:50 AM Jul 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হয়েছে আমেরিকা। পুলিশ ও প্রশাসনের শত চেষ্টা সত্ত্বেও লাগাম টানা যায়নি এহেন ঘটনায়। তাই কয়েকদিন আগে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে একটি নতুন আইন আনে আমেরিকা। এবার ষেই রাশ আরও মজবুত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে পাশ হয়েছে আরও একটি বিল। এটি আইনে পরিণত হলে ‘অ্যাসল্ট ওয়েপন’ অর্থাৎ স্বয়ংক্রিয় রাইফেলের মতো অস্ত্রে আমজনতার হাতে সহজে আসবে না।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বলে রাখা ভাল, আত্মরক্ষার খাতিরে নাগরিকদের বন্দুক রাখার অনুমতি দিয়েছে আমেরিকার সংবিধান। কিন্তু সেই অধিকারের অপব্যবহার আকছারই হচ্ছে। সহজে আগ্নেয়াস্ত্র হাতে চলে আসায় স্কুল-কলেজের সামান্য বিবাদে গুলি চলার ঘটনা মার্কিন মুলুকে নতুন কিছু নয়। এহেন পরিস্থিতিতে শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এ পাশ হয় একটি বিল। ৪৩৫ সদস্যের হাউসে ২১৭টি ভোটে বিলটি পাশ হয়। পার্টি লাইনের বিরুদ্ধে গিয়ে এই বিলটির বিপক্ষে ভোট দেন পাঁচজন ডেমোক্র্যাট সদস্য বলে খবর। এই বিলটি আইনে পরিণত হলে ‘অ্যাসল্ট ওয়েপন’ অর্থাৎ স্বয়ংক্রিয় রাইফেলের মতো অস্ত্রে আম জনতার হাতে সহজে আসবে না। তবে বিশ্লেষকদের মতে, রিপাবলিকান অধ্যুষিত কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে বিলটি পাশ হওয়ার সম্ভাবনা নেই।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: আরও ভয়ংকর হচ্ছে যুদ্ধ, রাশিয়াকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ ঘোষণার দাবি জেলেনস্কির]

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহে বারবার বন্দুকবাজদের হানায় আক্রান্ত হয়েছে আমেরিকা (US)। এলোপাথাড়ি গুলির শিকার হয়েছেন নিরীহ মানুষ। এমনকী, স্কুলের ছোট্ট শিশুরাও রেহাই পায়নি বন্দুকবাজদের হাত থেকে। বারবার এই ধরনের হামলায় অধিকাংশ মার্কিন নাগরিকই আঙুল তুলেছেন আমেরিকার বন্দুক নীতির দিকে। এই পরিস্থিতিতে গত জুন মাসে বহু প্রতীক্ষিত আগ্নেয়াস্ত্র বিলটি মার্কিন প্রেসিডেন্টের অনুমোদন পায়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

প্রসঙ্গত, ১৮ বছর বয়স হলেই বন্দুক কিনতে পারেন সাধারণ মানুষ। সেই নিয়ম বদলের জন্য গত কয়েক সপ্তাহ ধরে রাস্তায় নেমে প্রতিবাদে (USA Protest) শামিল হলেন মার্কিন নাগরিকরা। অবিলম্বে এই নিয়ম পালটে দিক সরকার, এই দাবিতে প্রায় হাজার মানুষ মিছিল করেছেন আমেরিকার বিভিন্ন প্রান্তে। কিন্তু মনে করা হচ্ছিল, এই আইন পাশ হওয়ার সম্ভাবনা অনেক কম। কেননা রিপাবলিকানরা এর বিরোধিতা করবে। এবারও একইভাবে ‘অ্যাসল্ট ওয়েপন’ নিয়ন্ত্রণ বিলেও বাধা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: ‘আগুন নিয়ে খেলবেন না’, তাইওয়ান ইস্যুতে সরাসরি বাইডেনকে হুমকি জিনপিংয়ের]

Advertisement
Next