Advertisement

প্রধানমন্ত্রী মোদিকে ফোন কমলা হ্যারিসের, টিকা বণ্টন নিয়ে আলোচনা

10:17 PM Jun 03, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Modi) ফোন করলেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস (Kamala Harris)। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, এই ফোনটি মার্কিন উদ্যোগেই করা হয়েছিল। এদিনের কথোপকথনে কমলা হ্যারিস ভারত-মার্কিন সম্পর্ককে জোরদার করার কথা বলেন। মূলত কথা হয় টিকা (COVID vaccine) বণ্টন নিয়ে।

Advertisement

হোয়াইট হাউসের এক সিনিয়র উপদেষ্টা ও মুখপাত্র সাইমন স্যান্ডার্স জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, আমেরিকা কীভাবে আপৎকালীন পরিস্থিতিতে বহু দেশকেই টিকা দিয়ে সাহায্য করছে। এর আগেই বাইডেন প্রশাসনের তরফে জানানো হয়েছিল, কীভাবে সরাসরি উদ্বৃত্ত ৭৫ শতাংশ কোভাক্সিন রাষ্ট্রসঙ্ঘের সহায়তায় সারা বিশ্বে বণ্টন করতে চায় তারা। সব মিলিয়ে আড়াই কোটি ডোজ তারা বণ্টন করবে। মোদি সরকারের আশা, মার্কিন সহায়তায় ভারতও প্রচুর পরিমাণে টিকা আমদানি করতে পারবে।

[আরও পড়ুন: CBSE পড়ুয়া ও অভিভাবকদের বৈঠকে হঠাৎই উপস্থিত প্রধানমন্ত্রী, যোগ দিলেন আলোচনায়]

প্রসঙ্গত, গত মাসেই আমেরিকায় গিয়েছিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনিই প্রথম কেন্দ্রীয় মন্ত্রী যিনি বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর সেদেশে গেলেন। দু’দিনের সফরে তিনি মার্কিন প্রশাসনের শীর্ষস্থানীয় কয়েকজন ব্যক্তিত্বের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে জয়শঙ্কর জানিয়েছিলেন, আলোচনার মূল ফোকাসই ছিল অতিমারীর মোকাবিলা ও টিকাকরণ সংক্রান্ত।

উল্লেখ্য, মোদি ছাড়াও এদিন মার্কিন ভাইস প্রেসিডেন্ট ফোন করে কথা বলেন মেক্সিকোর প্রেসিডেন্ট অ্যান্ড্রু ম্যানুয়েল লোপেজ, গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়াম্মাতেরির সঙ্গে। এছাড়াও ক্যারিবিয়ান কমিউনিটির সভাপতি প্রধানমন্ত্রী কিথ রোলের সঙ্গেও তিনি কথা বলেন। এপ্রসঙ্গে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, কমলা হ্যারিস ওই সব দেশের রাষ্ট্রপ্রধানদের জানিয়ে দিয়েছেন, প্রাথমিক ভাবে আড়াই কোটি ভ্যাকসিনের ডোজ সংশ্লিষ্ট দেশগুলি ও অন্যদের মধ্যে বণ্টন করা হবে। তবে জুনের মধ্যেই সব মিলিয়ে ৮ কোটি টিকার ডোজ বণ্টন করবে আমেরিকা।

[আরও পড়ুন: করোনার টিকা নিতে আতঙ্ক, ড্রামের পিছনে লুকোলেন বৃদ্ধা! ভিডিও ভাইরাল]

Advertisement
Next