shono
Advertisement

ইউক্রেন যুদ্ধ জয়ে মরিয়া, জেলবন্দি আসামিদের মুক্তি দিয়ে সেনায় পাঠাচ্ছেন পুতিন

রুশ সেনাকে সাহায্যের অভিযোগ চিনা সংস্থাকে নিষিদ্ধ করল আমেরিকা।
Posted: 08:01 PM Jan 27, 2023Updated: 08:01 PM Jan 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবছর ধরে প্রবল যুদ্ধ করেও ইউক্রেন (Russia-Ukraine War) দখলে ব্যর্থ হয়েছে রাশিয়া। তাই মরিয়া হয়ে এবার জেলবন্দি অপরাধীদেরও যুদ্ধজয়ের কাজে লাগাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। জানা গিয়েছে, ইউক্রেনে কর্মরত বিশেষ আধা সামরিক বাহিনীতে সদস্য সংখ্যা বাড়ানোর জন্য জেলবন্দি অপরাধীদের ক্ষমা করা হচ্ছে। অন্যদিকে, রুশ আধা সামরিক বাহিনীকে সাহায্য করার জন্য চিনের একটি সংস্থাকে নিষিদ্ধ করল আমেরিকা। ইউক্রেনের নানা এলাকার ছবি তুলে রাশিয়াকে পাঠাত ওই চিনা সংস্থা। এই ছবির সাহায্যে হামলা চালানোর পরিকল্পনা করত রুশ আধা সামরিক বাহিনী ওয়াগনর।

Advertisement

রুশ আইন অনুযায়ী, জেলবন্দি দোষীদের ক্ষমা করার অধিকার রয়েছে শুধুমাত্র দেশের প্রেসিডেন্টের হাতে। শুক্রবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন, “রুশ আইনের বলেই বেশ কয়েকজন অপরাধীকে ক্ষমা করা হয়েছে। ” জানা গিয়েছে, খুন, ডাকাতি-সহ ঘৃণ্য অপরাধে দোষীদের সাজা মকুব করে আধা সামরিক বাহিনীতে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। পেসকোভ জানিয়েছেন, রাশিয়ার আইনে একাধিক ধারা রয়েছে যার ভিত্তিতে দোষীদের সাজা মকুব করা যায়। তবে এই অপরাধীরা ওয়াগনার বাহিনীতে যোগ দেবে কিনা, সেই প্রশ্ন এড়িয়ে যান রুশ মুখপাত্র। প্রসঙ্গত, ওয়াগনার নামে ওই আধা সামরিক বাহিনী ইউক্রেন যুদ্ধে সক্রিয় ভূমিকা নিয়েছে। যাবতীয় রণকৌশল ঠিক করার ভার রয়েছে এই বাহিনীর উপর।

[আরও পড়ুন: আর্থিক সংকটে ধুঁকছে পাকিস্তান, রেকর্ড পতন পাক মুদ্রার দামে]

ইউক্রেনের ডনবাস অঞ্চলে ওয়াগনারের অস্তিত্ব থাকলেও দেশের বাকি অংশের উপর সেভাবে দখল নেই তাদের। সেই জন্য চিনা সংস্থা স্পেসটি চায়নার সাহায্যে ইউক্রেনের নানা অঞ্চলের উপগ্রহ চিত্র সংগ্রহ করত আধা সামরিক বাহিনী। শুক্রবার মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, স্পেসটি চায়নাকে নিষিদ্ধ করা হচ্ছে। তার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও রকম আর্থিক লেনদেন করতে পারবে না সংস্থাটি। সেই সঙ্গে আমেরিকায় বন্ধ করে দেওয়া হবে তাদের অফিস। তবে এই সিদ্ধান্ত নিয়ে এখনও মুখ খোলেনি স্পেসটি চায়না।

মার্কিন সূত্র মারফত জানা গিয়েছে, আপাতত ওয়াগনার বাহিনীর ৫০ হাজার আধাসেনা মোতায়েন রয়েছে ইউক্রেনে। চিনা সংস্থার উপর নিষেধাজ্ঞা চাপানোর ফলে খানিকটা দুর্বল হবে ওয়াগনার বাহিনী, এমনটাই অনুমান হোয়াইট হাউসের। প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধে সরাসরিভাবে রাশিয়াকে সমর্থন না করলেও পুতিনের নিন্দা করেনি চিন।

[আরও পড়ুন: যোশিমঠের পরে উদ্বেগ বাড়াচ্ছে গোটা উত্তরাখণ্ড, ধসের মুখে বদ্রীনাথ-মুসৌরিও]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement