Advertisement

‘মূর্খ ফাউচির কথা শুনলে আমেরিকায় মৃত্যু হত ৫ লক্ষ মানুষের’, করোনা নিয়ে তোপ ট্রাম্পের

04:21 PM Oct 20, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকে করোনা মহামারীর গোড়া থেকেই হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউচির সঙ্গে সংঘাত চলছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এর কারণ, করোনা নিয়ে ট্রাম্পের হালকা মেজাজ মেনে নিতে পারেননি ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের প্রধান ফাউচি। এই সংঘাত আরও বাড়িয়ে সোমবার ট্রাম্প বলেন, ফাউচির কথা শুনলে আমেরিকায় মৃত্যু হত অন্তত ৫ লক্ষ মানুষের।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ট্রায়ালে পাশ চিনের ‘করোনাভ্যাক’, প্রতিষেধককে নিরাপদ বলে ঘোষণা ব্রাজিলের]

এপর্যন্ত আমেরিকায় (USA) করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লক্ষ ১৯ হাজার মানুষের। ফলস্বরূপ আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মহামারী মোকাবিলায় ‘ব্যর্থ হওয়ায়’ জোর ধাক্কা খেয়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প (Donald Trump)। শুরুর দিকে করোনাকে ‘সাধারণ ফ্লু’ বলেও মন্তব্য করেছিলেন তিনি। তারপর মার্কিন অর্থনীতি সম্পূর্ণ খুলে দেওয়ার পক্ষেও জোর সওয়াল করেন ট্রাম্প। এদিন লস ভেগাসের একটি হোটেল থেকে নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, “মার্কিন নাগরিকরা কোভিড শুনে শুনে ক্লান্ত। তারা বলছে, এবার ছেড়ে দাও। আমাদের নিজেদের মতো করে বাঁচতে দাও। ফাউচি আর কোভিড টিমের বাকি সব ডাক্তাররা মূর্খ। মানুষকে জোর করে বেঁধে রাখছে। তাঁদের কথা শুনলে আমেরিকায় মৃত্যু হত ৫ লক্ষ মানুষের।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সদ্য ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন ফাউচি। মার্কিন করোনা টাস্ক ফোর্সের প্রধানের বক্তব্য, ট্রাম্প যে করোনা আক্রান্ত হয়েছেন তাতে অবাক হওয়ার কিছু নেই। সেনেট কমিটির বৈঠকে বারবার ফাউচি বলেছেন, সঠিক পথে যাচ্ছে না আমেরিকা, কোভিড মোকাবিলায় ভুল পদক্ষেপ করা হচ্ছে। খোদ মার্কিন সরকারই লকডাউনের বিধি মানছেন না। তাই আমজনতাও সামাজিক মেলামেশা চালিয়ে যাচ্ছে। সে কারণে সংক্রমণও পাল্লা দিয়ে বেড়ে চলেছে। করোনা সঙ্কটের মধ্যেই নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে জন্য জায়গায় জায়গায় জন সমাবেশও করছেন। প্রচারসভায় ভিড় বাড়াতে সামাজিক দূরত্ববিধির কড়াকড়িতে ছাড় দেওয়াও হয়েছে।

[আরও পড়ুন: ভেস্তে গেল শান্তির চেষ্টা, আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে ফের শুরু রক্তক্ষয়ী যুদ্ধ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next