রানি এলিজাবেথের মুকুটের কোহিনূর এবার কার মাথায়? শোকের আবহেই গুঞ্জন শুরু ব্রিটেনে

12:44 PM Sep 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোহিনূর (Kohinoor)। নামেই দ্যুতি ছড়ায়। বিশ্বের সবচেয়ে দামী হিরেটি পাওয়ার স্বপ্ন একবারের জন্যও দেখেননি, এমন ব্যক্তির সংখ্যা নগণ্যই। কিন্তু ভাগ্যচক্রে মহামূল্যবান, ঔজ্জ্বল্যময় হীরক খণ্ডের অধিকারী এককভাবেই ব্রিটিশ (UK) রাজপরিবারের। যে পরিবার এই মুহূর্তে শোকাচ্ছন্ন। রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elezabeth II) মৃত্যুর পর তাঁর মুকুটের কোহিনূরও যেন দ্যুতি হারিয়ে ফিকে! তবে শোকের আবহেও গুঞ্জন শুরু হয়েছে ইংরেজদের দেশে। রানির মুকুটের কোহিনূর এবার কার মাথায় উঠবে?

Advertisement

Advertising
Advertising

রাজপরিবারের নিয়ম অনুযায়ী, সিংহাসনে উপবিষ্ট রানিদের শিরেই ওঠে কোহিনূরের মুকুট। সেই অনুযায়ী, কোহিনূর শোভা পেত রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায়। এবার তার উত্তরাধিকার হতে চলেছেন ভাবী রানি ক্যামিলা (Camilla), যিনি বিবাহসূত্রে রাজবধূ এবং ব্রিটেনের ভাবী রানি। কারণ, দ্বিতীয় এলিজাবেথের পুত্র ‘প্রিন্স’ চার্লস (Prince Charles) এবার হবেন ‘কিং’ চার্লস। তাঁরই স্ত্রী ক্যামিলা। রাজা চার্লসের স্ত্রী হিসেবে রানি ক্যামিলার মাথায় উঠবে কোহিনূরের মুকুট। রিপোর্টে প্রকাশ এই তথ্যই।

[আরও পড়ুন: গরুপাচার মামলায় আরও তৎপর CID, এনামুল ঘনিষ্ঠের বাড়িতে তল্লাশি, সিল করা হল দোকান]

শুধু অবশ্য রিপোর্ট নয়। এ বছরের গোড়ার দিকে সদ্যপ্রয়াত রানি ঘোষণা করেছিলেন, ডাচেস অফ কর্নওয়াল অর্থাৎ চার্লসের স্ত্রী ক্যামিলা কোহিনূর মুকুটের উত্তরাধিকারী হবেন, যখন চার্লস রাজসিংহাসনে বসবেন। উত্তরাধিকার সূত্রে রানি এলিজাবেথের পর প্রিন্স চার্লসেরই রাজা হওয়ার কথা। বৃহস্পতিবার রাতে রানির মৃত্যুর পর রাজসিংহাসনে চার্লসকে স্থলাভিষিক্ত করার তোড়জোড়ও শুরু হয়েছে বলে খবর অন্দরের।

বাকিংহাম বা উইন্ডসর ক্যাসলে নয়, রানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে। সেখানেই আপাতত রয়েছে গোটা ব্রিটিশ রাজপরিবার। আজ, শুক্রবার, ভাবী রাজা চার্লস দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে পারেন সেখান থেকে। তাঁকে শনিবার আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। তিনিই মায়ের যাবতীয় শেষকৃত্য সম্পন্ন করবেন। রানির প্রয়াণের পর কীভাবে শোকপালন করা হবে, তার রূপরেখা ঠিক ছিল আগেই। পোশাকি নাম ছিল ‘অপারেশন লন্ডন ব্রিজ’। কিন্তু পরে সেই নাম বদলে ফেলা হয়। নতুন নাম ‘অপারেশন ইউনিকর্ন’। কারণ, রানির মৃত্যু হয়েছে স্কটল্যান্ডে। সেখানকার প্রতীক অনুসারে এই নামবদল বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বাগুইআটি জোড়া খুন: ২ সপ্তাহ লুকিয়েও শেষ রক্ষা হল না, হাওড়া স্টেশন থেকে গ্রেপ্তার মূল অভিযুক্ত সত্যেন্দ্র]

বৃহস্পতিবার থেকেই ১০, ডাউনিং স্ট্রিট অর্থাৎ ব্রিটিশ প্রধানমন্ত্রী বাসভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে। শুধু ব্রিটেনেই নয়, জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে আমেরিকাতেও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রানিকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি এই সিদ্ধান্ত নিয়েছেন। 

Advertisement
Next