কোভিডের আরও ভয়ংকর রূপ দেখবে দুনিয়া, আশঙ্কা প্রকাশ বিল গেটসের

09:19 PM May 02, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন, দক্ষিণ কোরিয়ার মতো কিছু দেশে কোভিড (Covid) তার দাপট দেখাচ্ছে বটে। তবে বাকি বিশ্বে বর্তমানে মহামারী (Pandemic) মোটের উপর নিয়ন্ত্রণে। ভারতে দৈনিক সংক্রমণ আপাতত সামান্যই। কোভিড কি তাহলে বিদায় নিতে চলেছে! এমন ভাবনা যখন আশাবাদী মানুষের মনে, তখন সম্পূর্ণ ভিন্ন কথা শোনা গেল মাইক্রসফটের (Microsoft) প্রতিষ্ঠাতা ধনকুবের বিল গেটসের (Bill Gates) মুখে। বিল আশঙ্কা প্রকাশ করলেন, আগামী দিনে আরও ভয়ংকর ভ্যারিয়েন্টের মুখোমুখি হবে পৃথিবী। যা ডেল্টা বা ওমিক্রনের থেকেও বেশি সংক্রমক হতে পারে। সেই পরিস্থিতির মোকাবিলায় এখনই তৈরি থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেন বিল। সেখানে তিনি বলেন, আমরা এখনও কোভিডের ভয়ংকর রূপ দেখিনি। বিল বলেন, “আমরা এখনও রীতিমতো ঝুঁকির মধ্যে রয়েছি। আমার ধারণা, ডেল্টা বা ওমিক্রনের থেকেও বেশি সংক্রামক এবং অধিক সংখ্যক মৃত্যুর কারণ হতে যাওয়া ভ্যারিয়েন্টের সাক্ষী হবে দুনিয়া।” ধনকুবেরের মতে, এবার এমন ভ্যাকসিনের ব্যবস্থা করা উচিত আমাদের যা দীর্ঘ মেয়াদে কাজ করবে।

[আরও পড়ুন: ইদের দিন হনুমান চালিশা পাঠ নয়, দলীয় কর্মীদের শান্তির বার্তা রাজ ঠাকরের]

এইসঙ্গে কোভিড রুখতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের যৌথভাবে কাজ করার পরামর্শ দিয়েছেন বিল। তিনি বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে এই বিষয়ে অতিরিক্ত বিনিয়োগ করতে হবে আমাদের। যাতে করে আগেভাগে ব্যবস্থা নেওয়া যায়।” বিলের আক্ষেপ করেন, এই বিষয়ে আমরা ঠিক মতো নজর দিচ্ছি না। বিশ্বের নাগরিকদের জীবন বাঁচাতে উপযুক্ত ব্যবস্থা নিচ্ছি না।

Advertising
Advertising

[আরও পড়ুন: শিশুকে সঙ্গে নিয়ে অন্তঃসত্ত্বাকে গণধর্ষণ, স্বামীকে মারধর, অন্ধ্রের ঘটনায় শিউরে উঠছেন সকলে]

প্রসঙ্গত, বিগত বেশ কয়েক বছর ধরেই মহামারী নিয়ে সতর্ক করে আসছেন বিল গেটস। এমনকী কোভিডের অনেক আগে ২০১৫ সালে বিল ভবিষ্যৎবাণী করেছিলেন, পৃথিবীর উপরে ‘সুপার ভাইরাস’ (Super-Virus) আক্রমণ হানবে। এই বিষয়ে একটি বইও লেখেন তিনি। যার নাম ছিল ‘হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যানডেমিক’ (How to Prevent the Next Pandemic), ‘কীভাবে আগামী মহামারীকে রোখা যাবে’ ।

Advertisement
Next