shono
Advertisement

বিজেপিকে ধাক্কা? NDA যোগের জল্পনা উড়িয়ে লোকসভায় ‘একলা চলো’ নীতি দেবেগৌড়ার

বেশ কিছুদিন ধরেই জেডিএসের এনডিএ-তে যোগদানের জল্পনা শোনা যাচ্ছিল।
Posted: 03:39 PM Jul 25, 2023Updated: 03:39 PM Jul 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: না এনডিএ, না ইন্ডিয়া, আসন্ন লোকসভা নির্বাচনে কোনও শিবিরেই যোগ দেবে না এইচডি দেবেগৌড়ার জনতা দল সেকুলার। লোকসভায় একাই লড়বে প্রাক্তন প্রধানমন্ত্রীর দল। এনডিতে যোগদানের সব সম্ভাবনা খারিজ করে দিয়ে নিজেই একথা জানিয়েছেন দেবেগৌড়া।

Advertisement

কর্ণাটক বিধানসভা (Karnataka Assembly Election) নির্বাচনের কয়েক মাস আগে পর্যন্ত নিজেকে প্রবলভাবে বিজেপি (BJP) বিরোধী বলে দাবি করতেন দেবেগৌড়ার ছেলে এইচডি কুমারস্বামী (HD Kumarswamy)। বিরোধী শিবিরের সব বৈঠকে থাকত তাঁর দল। এমনকী কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখাও করে গিয়েছিলেন। কিন্তু কন্নড়ভূমে পালাবদল হতেই সুর বদলে যায় তাঁর। কুমারস্বামী বিজেপির সঙ্গে যোগাযোগ শুরু করেন। এমনকী প্রকাশ্যে স্বীকার করেন বিজেপি বিধায়কদের সঙ্গে হাত মিলিয়ে কর্ণাটকের কংগ্রেস সরকারের বিরোধিতা করবে তাঁর দল।

[আরও পড়ুন: INDIA জোটকে ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে তুলনা! মোদির মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

তাতেই জেডিএসের এনডিএ-তে যোগদানের সম্ভাবনা উজ্বল হওয়া শুরু করে। কুমারস্বামীর বাবা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়ার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ব্যক্তিগত সম্পর্ক ভাল। সেই সম্পর্ককে কাজে লাগিয়ে বিজেপির তরফেও জোটের ইঙ্গিত দেওয়া হয়। আসলে বিজেপিও চাইছিল কর্ণাটকের হারানো জমি পুনরুদ্ধার করতে। শোনা যাচ্ছিল, সব ঠিক থাকলে লোকসভার আগে দুই শিবিরের জোট চুড়ান্ত হয়ে যাবে।

[আরও পড়ুন: রিলস বানাতে গিয়ে মর্মান্তিক পরিণতি! ঝরনার জলের তোড়ে ভেসে গেলেন যুবক, প্রকাশ্যে ভিডিও]

কিন্তু শেষবেলায় বেঁকে বসল জেডিএস। আসলে জেডিএসের ভোট ব্যাংকের একটা বড় অংশ মুসলিম। তাই সরসরি জোটে গেলে হিতে বিপরীত হতে পারে। সেটা ভালমতোই বুঝেছেন বর্ষীয়ান রাজনীতিবিদ দেবেগৌড়া। সেকারণেই তিনি একলা চলো নীতি নিয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী জানিয়েছেন,”পাঁচটা, ছ’টা, একটা দুটো, যাই আসন পাই, একাই লড়াই করব। আর সেই সেই আসনেই প্রার্থী দেব যেখানে আমরা শক্তিশালী।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement